শিরোনাম
প্রকাশ : ১০ জুলাই, ২০২০ ২১:৫৪
আপডেট : ১০ জুলাই, ২০২০ ২২:০০

ভারতে জামিন পেল তাবলিগের ৮২ বাংলাদেশি

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে জামিন পেল তাবলিগের ৮২ বাংলাদেশি
ফাইল ছবি

ভারতের দিল্লির নিজামুদ্দিন মারকাজে গত মার্চ মাসে তাবলিগ-জামাতে অংশগ্রহণকারী একাধিক বাংলাদেশির অবশেষে জামিন হল। শুক্রবার দিল্লির সাকেট আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গুরমোহিনা কাউর তাবলিগ-জামাতে অংশগ্রহণকারী ৮২ জন বাংলাদেশি নাগরিককে জামিন দেন। এদের জামিন দেওয়া হয় প্রত্যেকের ১০ হাজার রুপির বন্ডে নিজ মুচলেকায়। গোটা ভারত জুড়ে করোনা আবহের প্রেক্ষিতে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতের বিচারপ্রক্রিয়ার মুখোমুখি হন অভিযুক্তরা।

এখন পর্যন্ত এই একই মামলায় বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ব্রাজিল, চীন, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, অস্ট্রেলিয়া, মিশর, রাশিয়া, আলজেরিয়া, বেলজিয়াম, সৌদিসহ ৩১টি রাষ্ট্রের ৩৭১ জন নাগরিককে জামিন দেওয়া হয়েছে। এরা সকলেই গত মার্চে দিল্লির নিজামুদ্দিনের মারকাজে তাবলিগ-জামাতে অংশ নিয়েছিলেন। এই নাগরিকদের বিরুদ্ধে ভারতীয় ভিসা নীতি লঙ্ঘন এবং কোভিড-১৯ এর গাইডলাইন লঙ্ঘনের অভিযোগ ওঠে। 

গত জুনে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা প্রায় ৯৫৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। তদন্তকারী কর্মকর্তা আদালতে জানায়, এই মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শেষ এবং তারা প্রত্যেকেই অভিযুক্ত। অভিযুক্তদের বিরুদ্ধে আদালতে চার্জও গঠন করা হয়। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির বিভিন্ন ধারা, মহামারী আইন, দুর্যোগ ব্যবস্থাপনা আইন এবং ১৪৪ ধারা লঙ্ঘনের অপরাধে মামলা দায়ের করা হয়। দোষী সাব্যস্ত হলে ন্যুনতম ৬ মাস থেকে সর্বোচ্চ ৮ বছর পর্যন্ত জেল হতে পারে। তবে অভিযুক্তদের গ্রেফতার করা না হলেও ভারতের কেন্দ্রীয় সরকার এই সমস্ত নাগরিকদের ভিসা বাতিলের পাশাপাশি তাদের কালো তালিকাভুক্ত করেছে। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর