১০ আগস্ট, ২০২০ ১৭:০০

সন্ত্রাসবাদে পাকিস্তান-আফগানিস্তান-আফ্রিকা সমানে সমান

অনলাইন ডেস্ক

সন্ত্রাসবাদে পাকিস্তান-আফগানিস্তান-আফ্রিকা সমানে সমান

প্রতীকী ছবি

বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক (জিটিআই) ২০১৯ অনুযায়ী, ইতোমধ্যে সাব-সাহারা আফ্রিকা অঞ্চলে সন্ত্রাসী হামলায় মৃত্যু মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাকে ছাড়িয়ে গেছে।

সাম্প্রতিক তথ্য বলছে, উগ্রইসলামী সন্ত্রাসী কর্মকাণ্ডে পাকিস্তান, আফগানিস্তান ও সিরিয়ার মতো দেশগুলোর সমান অবস্থানে রয়েছে আফ্রিকা। 

জিটিআই ২০১৯ এর তথ্য অনুযায়ী, সন্ত্রাসবাদের কারণে মৃত্যু বিশ্বজুড়ে কমলেও আফগানিস্তান এবং আফ্রিকার বেশ কয়েকটি দেশে এ সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্যহারে। 

২০১৮ সালে আফগানিস্তান, নাইজেরিয়া, মালি এবং সুদানে সন্ত্রাসী হামলায় মৃত্যু সবচেয়ে বেশি ছিল। ২০টি সর্বাধিক সহিংস সন্ত্রাসী হামলা ঘটেছে এমন দেশের তালিকায় রয়েছে মধ্য আফ্রিকার প্রজাতন্ত্র, আফগানিস্তান, পাকিস্তান, সিরিয়া ও নাইজেরিয়া। 

সন্ত্রাসবাদে সর্বাধিক প্রভাবিত ৪০টি দেশের তালিকায় রয়েছে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও  সোমালিয়া।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, শুধু ২০১৯ সালে মালি, নাইজার ও বুরকিনা ফাসো এ তিনটি দেশেই উগ্রইসলামী সন্ত্রাসী দলগুলোর সদস্যরা চার হাজার মানুষকে হত্যা করে। ২০১৬ সালের পর এ তিনটি দেশে সন্ত্রাসী হামলায় মৃত্যু বেড়েছে পাঁচগুণ। 

বর্তমানে আফ্রিকান ইউনিয়নের (এইউ) প্রায় এক তৃতীয়াংশ সদস্য রাষ্ট্র এবং মোট জনসংখ্যার ৩৫ শতাংশ ইসলামী মৌলবাদী সহিংসতায় ক্ষতিগ্রস্ত।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর