শিরোনাম
প্রকাশ : ১১ আগস্ট, ২০২০ ১২:৩৫

তাইওয়ানকে ‘পরবর্তী হংকং’ বানাতে চায় চীন!

অনলাইন ডেস্ক

তাইওয়ানকে ‘পরবর্তী হংকং’ বানাতে চায় চীন!
মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আজারের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী জোসেপ উ

তাইওয়ান পররাষ্ট্রমন্ত্রী জোসেপ উ বলেছেন, তাইওয়ানকে আরেকটি হংকং বানানোর চেষ্টা করছে চীন। বেইজিং যেসব শর্ত দিয়ে চাপ প্রয়োগ করছে তা মানলে এই দ্বীপ অঞ্চল হংকংয়ে পরিণত হবে বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার মার্কিন স্বাস্থ্যমন্ত্রী আলেক্স আজারের সঙ্গে রাজধানী তাইপেতে এক বৈঠকে এ মন্তব্য করেন তাইওয়ান পররাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর এই সফরের নিন্দা জানিয়েছে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড দাবি করে আসা চীন। মার্কিন স্বাস্থ্যমন্ত্রীর এই সফর ঘিরে সোমবার স্পর্শকাতর তাইওয়ান প্রণালীতে যুদ্ধবিমান পাঠিয়েছে; যা তাইওয়ানের অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্রে শনাক্ত হয়েছে। চীনের এ ধরনের পদক্ষেপকে হয়রানির অংশ হিসেবে দেখে তাইপে।

১৯৭৯ সালে তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ কোনও কর্মকর্তা তাইপে সফর করলেন। প্রায় ৪ দশক পর মার্কিন শীর্ষ কর্মকর্তা হিসেবে গত রবিবার চারদিনের সফরে তাইওয়ানে পৌঁছান আলেক্স আজার। 

১ জুলাই থেকেই হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন সরকার। এই আইনের আওতায় হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, কর্তৃপক্ষকে অবমাননা, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাত নিষিদ্ধ করা হয়েছে। এ ধরনের অপরাধের জন্য শাস্তির বিধান করা হয়েছে। এই আইনের বিরোধিতাকারী হংকংয়ের অনেক রাজনৈতিক কর্মী ও গণতন্ত্রকামীকে গ্রেফতার করেছে চীন কর্তৃপক্ষ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর