শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ১৭:৩২
আপডেট : ১ ডিসেম্বর, ২০২০ ১৭:৫৩
প্রিন্ট করুন printer

ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডোর উদ্বেগ, কানাডাকে জবাব দিল্লির

অনলাইন ডেস্ক

ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডোর উদ্বেগ, কানাডাকে জবাব দিল্লির

দিল্লিতে উত্তাল কৃষক বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও তার এই কৃষক দরদের নেপথ্যে রাজনৈতিক স্বার্থ দেখছে ভারত। ট্রুডোর বার্তার পরেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অনভিপ্রেত মন্তব্য করা উচিত নয় কানাডার নেতাদের। 

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের ৫৫১তম জন্ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে ভারতে চলা কৃষক আন্দোলন নিয়ে নিজের বক্তব্য রাখেন কানাডার প্রধানমন্ত্রী। প্রসঙ্গত, ভারতে নয়া কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তার পুরোভাগে আছেন পঞ্জাবের কৃষকরা, যাদের অনেকেই শিখ ধর্মালম্বী। অন্যদিকে কানাডাতে বৃহৎ সংখ্যক শিখ ধর্মের মানুষ বসবাস করেন। গুরুপর্বের অনুষ্ঠানের শুরুতেই ট্রুডো বলেন, ভারতে যে কৃষক আন্দোলনের খবর উঠে আসছে, সেটার কথা না বললেই নয়। পরিস্থিতি খুব উদ্বেগজনক, বন্ধু ও আত্মীয়দের কথা ভেবে আমরা চিন্তিত। 

কানাডায় পঞ্জাবের মানুষদের কথা মাথায় রেখে তিনি বলেন, তার দেশে শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার সর্বদা রক্ষিত হবে। আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করা সম্ভব ও তাদের উদ্বেগের কথা যে ভারতকে অনেক ভাবে বুঝিয়ে বলা হয়েছে, সেটাও স্পষ্ট করে দেন এই উদারপন্থী নেতা। এর আগে কানাডার অন্যান্য নেতাও বিক্ষোভরত শিখদের সমর্থনে বিবৃতি দেন। 

স্বভাবই ভারত এই প্রতিক্রিয়ায় খুবই অখুশি। এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘ভারতের চাষিদের ওপর কানাডার নেতাদের ভ্রান্ত বক্তব্য আমরা শুনেছি। এসব কথা একেবারেই অনভিপ্রেত, বিশেষত সেটা যখন একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে।’

সূত্র: হিন্দুস্তান টাইমস 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

  


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর