শিরোনাম
১ ডিসেম্বর, ২০২০ ১৯:২০

নিরীহ আফগানদের হত্যা করেছে অস্ট্রেলিয়া, বিচার চাইল চীন

অনলাইন ডেস্ক

নিরীহ আফগানদের হত্যা করেছে অস্ট্রেলিয়া, বিচার চাইল চীন

ফাইল ছবি

নিরীহ আফগানদের হত্যা করেছে অস্ট্রেলিয়া বলে অভিযোগ করেছে চীন। আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনারা যে ভয়াবহ যুদ্ধাপরাধ করেছে তা থেকে মানুষের দৃষ্টি সরিয়ে নিতে দেশটি নানা অপকৌশলের আশ্রয় নিচ্ছে বলে মন্তব্য করেছে বেইজিং। 

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের হত্যা ও নিধনযজ্ঞের সমালোচনা করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র টুইটারে এ সংক্রান্ত ছবিসহ একটি পোস্ট দেওয়ার পর এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ওই ছবি পোস্ট করার জন্য চীনকে ক্ষমা চাইতে বলেছেন। সেই সঙ্গে ওই ছবি সরিয়ে ফেলারও দাবি জানান। এরপরই আজ মঙ্গলবার অস্ট্রেলিয়ায় চীনা দূতাবাস এক বিবৃতিতে প্রকাশ করে বলেছে, আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের ভয়াবহ নৃশংস কর্মকাণ্ড থেকে মানুষের দৃষ্টি অন্যদিকে সরিয়ে নিতে চাইছে ক্যানবেরা।

বিবৃতিতে আরও বলা হয়,আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনারা যে অপরাধ করেছেন, দেশটির উচিত সেটার মুখোমুখি হওয়া। অপরাধীদের জবাবদিহি করার পাশাপাশি ভুক্তভোগীদের ন্যায়বিচার পাওয়া নিশ্চিত করতে হবে।

আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সেনাদের অসদাচরণ বিষয়ক এক তদন্তে বেরিয়ে এসেছে, অস্ট্রেলিয়ার সেনাদের হাতে আফগানিস্তানে ৩৯ জন নিরীহ মানুষ নিহত হওয়ার প্রমাণ রয়েছে। তাদেরকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এই তদন্ত চালিয়েছে খোদ অস্ট্রেলিয়া।

তবে নিরপেক্ষ প্রতিষ্ঠানগুলো বলছে, মার্কিন নেতৃত্বে অস্ট্রেলিয়ার সেনারা এর চেয়ে অনেক বেশি মানুষকে হত্যা করেছে এবং তারা নানা ধরণের অপরাধের সঙ্গে জড়িত। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর