শিরোনাম
প্রকাশ : ১৭ ডিসেম্বর, ২০২০ ২০:৩০
প্রিন্ট করুন printer

সফলভাবে মহাকাশে পাড়ি দিল ইসরোর সিএমএস-০১

অনলাইন ডেস্ক

সফলভাবে মহাকাশে পাড়ি দিল ইসরোর সিএমএস-০১

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর কমিউনিকেশন স্যাটেলাইট সিএমএস-০১ মহাকাশে পাড়ি দিয়েছে। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা পিএসএলএভির মাধ্যমে সফলভাবে মহাকাশ পাড়ি দিল এই সিএমএস-০১। এটি ইসরোর ৫২তম পিএসএলভি মিশন।

বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল ৩.৪১ মিনিটে শ্রীহরিকোটা স্পেস রিসার্চ সেন্টার থেকে পাড়ি দেয় পিএসএলভি সি-৫০। এদিন টুইট করে এই তথ্য শেয়ার করে ইসরো। 

ইসরো জানায়, শ্রীহরিকোটর সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ করা হলো পিএসএলভি।

এর আগে ইসরো জানিয়েছিল, এই স্যাটেলাইট মূলত এক্সটেন্ডেড সি ব্যান্ড কমিউনিকেশান লিংক স্থাপন করবে মূল ভারতসহ আন্দামান নিকোবর ও লাক্ষাদ্বীপের সঙ্গে। যার ফলে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে। এটি ভারতের ৪২তম স্যাটেলাইট। সাত বছর ধরে এটি কাজ করবে বলে ইসরো জানিয়েছে।

সিএমএস-০১ আগে জিস্যাট-১২আর নামে পরিচিত ছিল। ১৪১০ কেজি ওজনের স্যটেলাইটটির আসল নাম GSAT-12R। এটি পৃথিবী থেকে ৩৫,৭৮৬ কিলোমিটার দূরে জিওস্টেশনারি কক্ষপথে স্থাপন করা হবে। ৪৪ মিটার লম্বা স্যাটেলাইটটিতে চারটি শক্তিশালী ইঞ্জিন রয়েছে। এক্স এল কনফিগারেশনের এই পিএসএলভি স্যাটেলাইটটি উৎক্ষেপণ করবে।

নভেম্বর মাসেই ভারতের আর্থ অরজারভেশন স্যাটেলাইট বা ইওএস-০১ নিয়ে যাত্রা করে পিএসএলভি। সঙ্গে ছিল আরও বিভিন্ন দেশের মোট ৯টি স্যাটেলাইট।

ভারতীয় সময় ৩.০২ মিনিট নাগাদ লঞ্চ করার কথা থাকলেও, কিছু কারণে তা ১০ মিনিট পিছিয়ে যায়। ইসরোর পক্ষ থেকে দেওয়া রিপোর্ট জানায়, ইওএস-০১ সফলভাবে পিএসএলভি সি ৪৯র চতুর্থ পর্যায়ে আলাদা হয়েছে এবং সফলভাবে কক্ষপথে স্থাপিত হয়েছে।

এই উপগ্রহগুলোর সঙ্গে ছিল ভারতের রাডার ইমেজিং স্যাটেলাইট ইওএস-০১। পিএসএলভি সি-৪৯ লঞ্চারটি ৪৪.৫ মিটার লম্বা। ভারতের এই উপগ্রহ দেশের সব ধরনের আবহাওয়ার ছবি পাঠাতে সক্ষম। দিন বা রাত উভয় সময়েই ছবি পাঠাতে পারবে ভারতের রাডার ইমেজিং স্যাটেলাইট ইওএস-০১।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর