২৩ জানুয়ারি, ২০২১ ১২:১১

ইলহাম আলিয়েভের সঙ্গে সাক্ষাৎ করতে আজারবাইজান যাচ্ছেন জারিফ

অনলাইন ডেস্ক

ইলহাম আলিয়েভের সঙ্গে সাক্ষাৎ করতে আজারবাইজান যাচ্ছেন জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে সাক্ষাৎ করতে রবিবার বাকু সফরে যাচ্ছেন।

সফরে তিনি প্রেসিডেন্ট আলিয়েভ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামোভ এবং উপ প্রধানমন্ত্রী শাহিন মুস্তফায়োভের সঙ্গেও সাক্ষাৎ ও আলোচনা করবেন। এসব সাক্ষাতে তেহরান ও বাকুর দ্বিপক্ষীয় সম্পর্ক ছাড়াও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

আজারবাইজান ও আর্মেনিয়ার সীমান্তবর্তী নাগরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে সম্প্রতি ইরানের এই দু’টি প্রতিবেশী দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। এতে দু’পক্ষের শত শত সৈন্য ও বেসামরিক নাগরিক হতাহত হওয়ার পাশাপাশি সামরিক ও বেসামরিক স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

ওই যুদ্ধের মাধ্যমে আর্মেনিয়ার কাছ থেকে আজারবাইজানের পুনরুদ্ধার হওয়ার ভূখণ্ডের ধ্বংসপ্রাপ্ত স্থাপনা পুনর্নির্মাণের কাজে অংশগ্রহণের জন্য তেহরান ব্যাপক আগ্রহ প্রকাশ করেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার বাকু সফরে ওইসব পুনর্নির্মাণ কাজে ইরানি কনস্ট্রাকশন কোম্পানিগুলোর সম্ভাব্য অংশগ্রহণ নিয়ে বিশেষভাবে আলোচনা করবেন।

এছাড়া, আজারবাইজান হয়ে রাশিয়ার সঙ্গে বাণিজ্যিক লেনদেনের জন্য একটি ট্রানজিট করিডোর নির্মাণের বিষয়ে স্বাগতিক দেশের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর