শিরোনাম
প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৫৫
প্রিন্ট করুন printer

পাল্টে যাচ্ছে কলম্বিয়ার ফার্ক পার্টির নাম!

অনলাইন ডেস্ক

পাল্টে যাচ্ছে কলম্বিয়ার ফার্ক পার্টির নাম!
রড্রিগো লন্ডনো

কলম্বিয়ার আলোচিত রাজনৈতিক দল কমন অল্টারনেটিভ রেভলিউশনারি ফোর্স (ফার্ক) এর  নাম পরিবর্তন করে 'কমিউনেস' (বাংলায় এর অর্থ জনসাধারণ) রাখতে যাচ্ছে। পার্টির নেতা রড্রিগো লন্ডনো রবিবার টুইট করে বলেছেন, 'আমি কলম্বিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে অবহিত করতে চাই যে, আজ থেকে আমরা 'কমিউনেস' নামটি ব্যবহার করব, কারণ আমরা সাধারণ মানুষের একটি দল যারা সাধারণ মানুষের পক্ষে মঙ্গলময় ও  ন্যায়বান একটি দেশ প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছি।

লন্ডনো টুইটারে আরও বলেন, 'এখন দেশের সব ডেমোক্র্যাটদের নিয়ে একটি দুর্দান্ত জোট গঠনের সময় এসেছে।' জোটের এই পরিবর্তন ৫০ বছরেরও বেশি সময় ধরে দেশটির সশস্ত্র সংঘাতের ইতিহাস থেকে সরে যাওয়ার ইঙ্গিত দেয়, যে সংঘাতে বহু বেসামরিক নাগরিকসহ কমপক্ষে ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছিল।

নাম পরিবর্তনের সিদ্ধান্তটি সম্প্রতি মেডেলিন শহরে আয়োজিত পার্টির একটি সমাবেশে গৃহীত হয়েছিল। দলকে এখন জাতীয় নির্বাচনী পরিষদে নতুন নামটি নিবন্ধন করতে হবে।

উল্লেখ্য, ২০২২ সালের ১৩ মার্চ কংগ্রেসনাল নির্বাচন অনুষ্ঠিত হবে।

১৯৬৪ সালে গঠিত রেভলিউশনারি আর্মড ফোর্সেস অফ কলম্বিয়া (ফার্ক) এর লক্ষ্য ছিল সরকারকে ক্ষমতাচ্যুত করা, সম্পদের পুনরায় বিতরণ এবং বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা। বছরের পর বছর ধরে, এটি মাদক পাচার, বোমাবাজি, হত্যা, চাঁদাবাজি এবং অপহরণের অভিযোগে অভিযুক্ত ছিল। ২০১৬ সালের নভেম্বরে চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হওয়া পর্যন্ত কয়েক বছর ধরে ফার্ক এবং সরকারের মধ্যে শান্তি চুক্তির বেশ কয়েকটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল।

চুক্তির অংশ হিসেবে সেসময় নবগঠিত ফার্ক দলের সদস্যদের কংগ্রেসে আসন বরাদ্ধ হয়েছিল। তবে গেরিলারা ফার্ক সংক্ষিপ্ত শব্দটির ব্যবহার অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছিল। তবে এটির মূল অর্থ পরিবর্তন করে 'রেভলিউশনারি আর্মড ফোর্সেস অফ কলম্বিয়া' পরিবর্তে 'কমন  অল্টারনেটিভ  রেভলিউশনারি  ফোর্স' এ পরিণত করা হয়েছিল।

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/অন্তরা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর