শিরোনাম
প্রকাশ : ২৬ মে, ২০২১ ১৫:৪৪
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রের অভিযানের পর ইরাকের তেল বিক্রির ১৫০ বিলিয়ন ডলার চুরি

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের অভিযানের পর ইরাকের তেল বিক্রির ১৫০ বিলিয়ন ডলার চুরি
বাহরাম সালিহ
Google News

ইরাকে ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে অভিযান পরিচালনা করার পর দেশটির ১৫০ বিলিয়ন ডলার চুরি হয়ে গেছে।  ইরাকের প্রেসিডেন্ট বাহরাম সালিহ এ তথ্য জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ওই অভিযানে পতন হয়েছিল সাদ্দাম হোসেন নেতৃত্বাধীন সরকারের। 

গত ২৩ মে Iraq estimates that $150 billion of its oil money has been stolen from the country since the US-led invasion of 2003 শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। এতে বলা হয়েছে, ইরাক থেকে দুর্নীতির আশ্রয় নিয়ে এ বিপুল অঙ্কের অর্থ পাচার করা হয়েছে। 

প্রেসিডেন্ট বাহরাম সালিহ টেলিভিশন বক্তৃতায় জানান, ২০০৩ সাল থেকে প্রায় এক হাজার বিলিয়ন ডলার আয় হয়েছে তেল থেকে। এর মধ্যে ১৫০ বিলিয়ন দেশ থেকে বেরিয়ে গেছে।’

ইরাকের পার্লামেন্টে দুর্নীতির অর্থ পুনরুদ্ধার সংক্রান্ত একটি আইনের খসড়া জমা দিয়েছেন প্রেসিডেন্ট বাহরাম।  প্রস্তাবিত আইনটির উদ্দেশ্য হলো দুর্নীতির মাধ্যমে চুরি হওয়া অর্থ পুনরুদ্ধার ও দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনার ক্ষেত্রে ইরাকের সক্ষমতা বাড়ানো।

ইরাকি প্রেসিডেন্ট বাহরামের আশা, আইনটি পাস হলে ইরাক থেকে চুরি বা পাচার হওয়া অর্থ বিভিন্ন সরকার ও আন্তর্জাতিক সংস্থার সহযোগিতায় পুনরুদ্ধার সম্ভব হবে।

প্রেসিডেন্ট বাহরাম ইরাকি আইনপ্রণেতাদের প্রস্তাবিত আইনটি নিয়ে আলোচনা ও তা অনুমোদন দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইরাকের আর্থিক উন্নয়নে চুরি হওয়া অর্থই যথেষ্ট।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর