শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ০৫:৫১
আপডেট : ৩১ মে, ২০২১ ১০:৪১
প্রিন্ট করুন printer

উত্তেজনার মধ্যে বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

উত্তেজনার মধ্যে বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছে রাশিয়া
আলেক্সান্ডার লুকাশেঙ্কো ও ভ্লাদিমির পুতিন
Google News

ফাইটার জেট দিয়ে বিমান ঘুরিয়ে এক সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেফতারের পর থেকে বেলারুশের বিরুদ্ধে খেপেছে পশ্চিমা বিশ্ব। সাংবাদিককে গ্রেফতারের পর ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। তবে এ পরিস্থিতে বন্ধুরাষ্ট্র বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলারের ঋণ ছাড় দিতে সম্মতির কথা জানিয়েছে রাশিয়া।

বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। রবিবার সোচিতে দ্বিতীয় দিনের মতো প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেছেন প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। এসময় রাশিয়া দ্বিতীয়বারের মতো বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলারের ঋণ ছাড় দিতে সম্মতির কথা জানিয়েছে।

এর মাধ্যমে পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিচ্ছে রাশিয়া। এই অর্থ বেলারুশকে দেওয়া রাশিয়ার ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণের একটা অংশ।

এর আগে গত বছরের অক্টোবরে বেলারুশকে ৫০০ মিলিয়ন ডলার ঋণ ছাড় করেছিল রাশিয়া। বাকি ৫০০ মিলিয়ন ডলার জুনের শেষ দিকে ছাড় করবে বলে মস্কো জানিয়েছে।

প্রসঙ্গত, গত ২৩ মে সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেফতার করে বেলারুশ সরকার। এজন্য তাকে বহনকারী বিমানে বোমা হামলার হুমকির কথা বলে ঘুরিয়ে দেওয়া হয় এবং মিনস্ক বিমানবন্দরে অবতরণ করাতে বাধ্য করা হয়। তারপর থেকেই চাপে পড়েছে দেশটি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর