শিরোনাম
প্রকাশ : ২৬ জুলাই, ২০২১ ২২:২৫
আপডেট : ২৬ জুলাই, ২০২১ ২৩:২৪
প্রিন্ট করুন printer

‘কিং অব গুড টাইম’ বিজয় মালিয়াকে দেউলিয়া ঘোষণা লন্ডনের হাইকোর্টের

অনলাইন ডেস্ক

‘কিং অব গুড টাইম’ বিজয় মালিয়াকে দেউলিয়া ঘোষণা লন্ডনের হাইকোর্টের
বিজয় মালিয়া। ফাইল ছবি
Google News

বিজয় মালিয়া, যাকে বলা হতো ‘কিং অব গুড টাইম’। এখন পলাতক এই ব্যবসায়ীকে দেউলিয়া ঘোষণা করেছেন লন্ডনের হাইকোর্ট। সোমবার ‘স্টেট ব্যাংক অব ইন্ডিয়া’র নেতৃত্বে সরকারি ব্যাংকগুলোর করা মামলায় এই রায় দেন আদালত।

লন্ডন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবেন লিকার ব্যারন বিজয় মালিয়া। স্টেট ব্যাংক অব ইন্ডিয়াসহ একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি রুপির ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার  এয়ারলাইন্সের এই কর্ণধার। ২০১৯ সালের ১৪ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিয়ার ভারতে প্রত্যার্পণ ঠেকানোর আরজি খারিজ হয়ে যায়। ইডি’র তরফে জানানো হয় খুব শিগগির বিজয় মালিয়াকে ইংল্যান্ড থেকে ভারতে প্রত্যার্পণ করা হবে। কেননা তিনি প্রত্যার্পণ রোধের মামলায় পরাজিত হয়েছেন। কিন্তু তারপর থেকে আইনি জটিলতা চলছেই। নিম্ন আদালতে পরাস্ত হওয়ার পর প্রত্যার্পণ ঠেকাতে ব্রিটেনের উচ্চ আদালতগুলোতে আবেদন করেন লিকার ব্যারন। কিন্তু সেখানেও তাকে পরাস্ত হতে হয়। ব্রিটেনের সুপ্রিম কোর্ট স্তরের আদালতেও প্রত্যার্পণ মামলায় পরাস্ত হন মালিয়া। কিন্তু তারপরও তাকে ভারতের হাতে তুলে দেয়নি ব্রিটেন। এতদিন ব্রিটেন সরকার দাবি করছিল, মালিয়া সংক্রান্ত ‘গোপন’ একটি মামলার শুনানি এখনও চলছে। সেই মামলাটির নিস্পত্তি হলেই তাকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

বিশ্লেষকদের মতে এদিনের রায়ে মালিয়ার কাছে বকেয়া ঋণ উদ্ধারে ব্যাংগুলো আরও একধাপ এগিয়ে গেল। কিংফিশারের কর্ণধার মালিয়ার ব্যাংক অ্যাকাউন্ট ও সম্পত্তি বিক্রি করে বকেয়া টাকা আদায় করতে পারবে ব্যাংকগুলো। 

আজও ভারতে ফেরানো যায়নি তিন পলাতক শিল্পপতি বিজয় মালিয়া, মেহুল চোকসি ও নীরব মোদিকে। তিনজনের কারণে ভারতে সরকারি ব্যাংকগুলোর ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ৫০০ কোটি রুপিরও বেশি। কয়েকদিন আগেই তিনজনের মোট ৯ হাজার ৩৭১ কোটি রুপি জমা পড়ে ব্যাংকে। এর মাধ্যমে আংশিক ক্ষতিপূরণ হবে ব্যাংকগুলোর।

সূত্র : সংবাদ প্রতিদিন, দ্য ইকোনমিক টাইমস  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর