১৬ অক্টোবর, ২০২১ ২১:৫৫

সম্পর্ক ছিন্ন করতে পারে সুদান, চিন্তায় ইসরায়েল

অনলাইন ডেস্ক

সম্পর্ক ছিন্ন করতে পারে সুদান, চিন্তায় ইসরায়েল

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত (ফাইল ছবি)

সুদানকে নিয়ে চিন্তা বাড়ছে ইসরায়েলের। কারণ সুদান তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের যে চুক্তি করেছিলো- তা থেকে বেরিয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে নাফতালি বেনেতের দেশটি। এমনই ইঙ্গিত দিয়েছে ইসরায়েলের হিব্রু ভাষায় প্রকাশিত পত্রিকা ‘মারিভ’। এক প্রতিবেদনে গণমাধ্যমটি, সুদানের আচরণ নিয়ে ইসরায়েলি কর্মকর্তারা চিন্তিত, যে কোনো সম্পর্ক ছিন্ন করতে পারে সুদান।

এর আগে, আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষক সদস্য হিসেবে ইসরায়েলকে মর্যাদা দেয়ার ব্যাপারে যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোর বিরোধিতা করে সুদান তা নাকচ করেছে। ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে গত বছর সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করার পরও আফ্রিকান ইউনিয়নের পর্যবেক্ষণের মর্যাদা দেয়ার বিরোধিতা করছে সুদান সরকার।

গতকাল শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান ইউনিয়ন যে প্রচেষ্টা চালাচ্ছে এবং যে নীতির ওপর প্রতিষ্ঠিত- ইসরায়েলকে এ সংস্থার পর্যবেক্ষকের মর্যাদা দেয়ার সিদ্ধান্ত তার সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া, সম্প্রতি সুদানের পররাষ্ট্রমন্ত্রী এবং আরো কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন যে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি হলেও সুদানে ইহুদিবাদীদের  কানো দূতাবাস খোলার আপাতত সম্ভাবনা নেই।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর