১৮ ডিসেম্বর, ২০২১ ২০:২৯

যে কারণে পরমাণু আলোচনাকে ব্যর্থ করে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইসরায়েল

অনলাইন ডেস্ক

যে কারণে পরমাণু আলোচনাকে ব্যর্থ করে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছে ইসরায়েল

ভিয়েনায় চার যোগ এক গ্রুপের সঙ্গে ইরানের যে পরমাণু আলোচনা চলছে সেটাকে ব্যর্থ করে দেয়ার জন্য ইসরায়েল নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও পরমাণু আলোচক দলের প্রধান আলী বাকেরি কানি বলেছেন, ইসরায়েল পরমাণু সংক্রান্ত আলোচনার পরিবেশকে ক্ষতিগ্রস্ত করার এবং এটাকে প্রভাবিত করার চেষ্টা করছে।

এ অবস্থায় ইসরায়েল কেন ভিয়েনা আলোচনাকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ প্রশ্নের উত্তরে বলা যায় প্রথমত, পরমাণু সমঝোতা নিয়ে যাতে ইরানের অনুকূলে কোনো সাফল্য অর্জিত না হয় সে জন্য গত কয়েক বছর ধরে ইসরায়েল সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার পেছনেও ইসরাইলের হাত ছিল। তাই বর্তমানে পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য ভিয়েনায় যে চেষ্টা চলছে তাতে ইসরায়েলের গাত্রদাহ শুরু হয়েছে এবং এটাকে তারা তাদের ব্যর্থতা হিসেবে দেখছে।

ইসরায়েলের এ ষড়যন্ত্রের আরেকটি কারণ হচ্ছে ইরানের সঙ্গে ইসরায়েলের দীর্ঘ দিনের শত্রুতা। ইরান কখনোই ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি এবং ইসরায়েলকে এ অঞ্চলে অবৈধভাবে প্রতিষ্ঠিত একটি সরকার বলে মনে করে। ভিয়েনা আলোচনায় ইসরায়েলের হস্তক্ষেপমূলক বক্তব্যের তীব্র সমালোচনা করে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী বাকেরি কানি বলেছেন, 'যেখানে রাষ্ট্র হিসেবে ইসরায়েলের কোনো বৈধতা নেই সেখানে তারা বাইরে থেকে পরমাণু আলোচনার বিষয়ে নাক গলাচ্ছে এবং আলোচনার পরিবেশকে বিষিয়ে তোলার বা নষ্ট করার চেষ্টা করছে'।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর