১৬ জানুয়ারি, ২০২২ ০৯:৫১

জ্বালানির মূল্যবৃদ্ধি: কাজাখস্তানে সহিংসতায় নিহত ২২৫

অনলাইন ডেস্ক

জ্বালানির মূল্যবৃদ্ধি: কাজাখস্তানে সহিংসতায় নিহত ২২৫

সংগৃহীত ছবি

কাজাখস্তানে জ্বালানির মূল্য বৃদ্ধিকে কেন্দ্র করে শান্তিপূর্ণ বিক্ষোভ ছড়িয়ে পড়া সহিংসতায় মোট ২২৫ জন নিহত হয়েছেন। নিহতের মধ্যে নিরাপত্তাবাহিনীর ১৯ সদস্যও রয়েছেন। শনিবার দেশটির প্রসিকিউটর জেনারেল এই তথ্য জানিয়েছেন। শনিবার (১৫ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে কাজাখ কর্তৃপক্ষ এই তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিক্ষোভের চূড়ান্ত সময়ে ৫ জানুয়ারি ৫০ হাজার মানুষ দাঙ্গায় অংশগ্রহণ করেন। তারা বেশ কয়েকটি বড় শহরে সরকারি ভবন, গাড়ি, ব্যাংক ও দোকানে অগ্নিসংযোগ ও ভাঙচুর করে। বিক্ষোভের ঘটনায় প্রায় ১০ হাজার মানুষকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। সরকারের দাবি হামলাকারীরা ছিল বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত।

দেশটির প্রোসিকিউটর কার্যালয়ের এক প্রতিনিধি সেরিক শালাবায়েভ বলেন, জরুরি অবস্থা চলাকালে ২২৫টি মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ১৯টি আইনপ্রয়োগকারী সংস্থা ও সামরিক বাহিনীদের সদস্যদের। বাকিগুলো সন্ত্রাসী হামলায় অংশ নেওয়া সশস্ত্র দস্যুদের মরদেহ বলে তিনি দাবি করেন। এই কর্মকর্তা বলেন, দুর্ভাগ্যবশত, বেসামরিক লোকজন সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন।

তিনি আরও বলেন, কার্যালয়ের পক্ষ থেকে নিহতদের শ্রেনি বিভাগ করা হয়নি। এই তালিকা পরে হালনাগাদ করা হতে পারে।

এর আগে বিক্ষোভ ও সহিংসতার মধ্যে সাধারণ বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ৪৪ জন নিহত হওয়ার কথা জানিয়েছিল কাজাখস্তান। নিহতদের মধ্যে ২৬ জন সশস্ত্র অপরাধী এবং ১৮ জন নিরাপত্তা বাহিনীর সদস্য বলে জানিয়েছিল কাজাখ কর্তৃপক্ষ। এরপর গত সপ্তাহে সরকারি টেলিগ্রাম চ্যানেলে নিহতের সংখ্যা ১৬৪ বলে জানানো হয়। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই নিহত হয়েছেন ১০৩ জন। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর