১৭ জানুয়ারি, ২০২২ ১৬:০৩

৬ বছর পরে আবারও ওআইসিতে ইরানের দফতর চালু

অনলাইন ডেস্ক

৬ বছর পরে আবারও ওআইসিতে ইরানের দফতর চালু

ছয় বছর পর সৌদি আরবের জেদ্দা শহরে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদর দফতরে ইরানের পক্ষ থেকে তিন কূটনীতিককে ফেরত পাঠানো হয়েছে। এর ফলে দীর্ঘ বিরতির পর ওআইসিতে আনুষ্ঠানিকভাবে আবারও ইরানের কূটনৈতিক তৎপরতা শুরু হল।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান গত ২৩ ডিসেম্বর জানিয়েছিলেন, ওআইসিতে নিযুক্ত তিন ইরানি কূটনীতিককে ভিসা দিতে সম্মত হয়েছে সৌদি আরব। ইরাকের মধ্যস্থতায় সৌদি আরবের সঙ্গে ইরানের চার দফা আলোচনা শেষে ওই মতৈক্য অর্জিত হয় বলে আব্দুল্লাহিয়ান জানান।

তিনি ওই দিন ইরান সফররত ইরাকি পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসেইনের সঙ্গে তেহরানে এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এছাড়া ইরানের পররাষ্ট্রমন্ত্রী অতি সম্প্রতি কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, ওই তিন কূটনীতিক সৌদি আরবের ভিসা গ্রহণ করেছেন। তিনি জেদ্দায় ইরানি কূটনীতিকদের উপস্থিতিকে ‘ভালো ও ইতিবাচক’ ঘটনা বলে উল্লেখ করেন।

ইরানের বার্তা সংস্থা ইসনা জানিয়েছে, কয়েকদিন আগে ওই তিন ইরানি কূটনীতিক ইসলামি সহযোগিতা সংস্থায় যোগ দেয়ার জন্য জেদ্দা পৌঁছেছেন। উল্লেখ্য, ২০১৫ সালের শেষদিকে সৌদি আরবের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হওয়ার পর ওআইসিতে ইরানের কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়া হয়েছিল। বিশ্বের ৫৭টি মুসলিম দেশ নিয়ে ওআইসি গঠিত। সূত্র : পার্সটুডে

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর