২৮ জানুয়ারি, ২০২২ ০৮:৩৮

যুদ্ধের নেশা পেয়ে বসেছে পশ্চিমাদের, মোকাবেলায় প্রস্তুত রাশিয়াও: মস্কোর হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

যুদ্ধের নেশা পেয়ে বসেছে পশ্চিমাদের, মোকাবেলায় প্রস্তুত রাশিয়াও: মস্কোর হুঁশিয়ারি

সের্গেই ল্যাভরভ

নিজের নিরাপত্তা রক্ষায় রাশিয়া যেকোনও পদক্ষেপ প্রস্তুত বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

তিনি বলেছেন, তার দেশ নিজের নিরাপত্তা ও স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর। রাশিয়া ইউক্রেনে হামলা করলে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার যে হুমকি দিয়েছে সে সম্পর্কে ল্যাভরভ আরও বলেছেন, মস্কো যেকোনও পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত রেখেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বুধবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ দুমায় দেওয়া বক্তব্যে পাশ্চাত্যের হুমকির জবাব দিয়ে বলেন, কোনও ধরনের অতিরঞ্জন ছাড়াই বলা যায় পশ্চিমা দেশগুলোকে যুদ্ধের নেশায় পেয়ে বসেছে। তবে রাশিয়া নিজেকে যেকোনও পরিস্থিতির জন্য প্রস্তুত রেখেছে এবং সেরা উপায়ে নিজের নিরাপত্তা ও স্বার্থ রক্ষা করবে।

তিনি এমন সময় এ বক্তব্য দিলেন যখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি হুমকি দিয়ে বলেছিল, “রাশিয়া ইউক্রেনের ভূমিতে হামলা চালালে মস্কোর জন্য ‘কঠোরতম অর্থনৈতিক জবাব’ অপেক্ষা করবে; যদিও এই মুহূর্তে নিষেধাজ্ঞা আরোপের মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি।”

সম্প্রতি ব্রাসেলসে ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ সম্মেলনেও সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়ে যে, রাশিয়ার বিরুদ্ধে এসব দেশের সুনির্দিষ্ট কিছু নিষেধাজ্ঞা আরও ছয় মাসের জন্য নবায়ন করা হবে। একইসঙ্গে ইউরোপীয় নেতারা মিনস্ক চুক্তি মেনে চলার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। তারা কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে। 

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখের বেশি সেনা মোতায়েন থাকা সত্ত্বেও মস্কো এখন পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালানোর সম্ভাবনা নাকচ করে দিয়ে এসেছে। তবে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো দাবি করছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালাতে চান।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর