১৩ আগস্ট, ২০২২ ১১:০৭

আন্তর্জাতিক বাঁহাতি দিবস আজ

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক বাঁহাতি দিবস আজ

প্রতীকী ছবি

আজ আন্তর্জাতিক বাঁহাতি দিবস। এ দিবসটি পালন করা হয় প্রতি বছরের ১৩ আগস্ট। দৈনন্দিন কাজে যারা বাঁহাতকে প্রাধান্য দেন, তাদের অধিকার রক্ষা ও অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৬ সাল থেকে আজকের দিনটিকে বিশ্ব বাঁহাতি দিবস হিসেবে উদযাপন করা হয়।

এ দিবসটিতে আলোচনায় বাঁহাতিদের সুবিধা-অসুবিধার বিষয়গুলো উঠে আসে। গবেষণায় দেখা গেছে, বাঁহাতিদের ডান পাশের মস্তিষ্ক বেশি ব্যবহৃত হয়। এ জন্যই সাধারণত বাঁ-হাতিরা বেশি উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে। ক্রিস এমসি ম্যামস ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে প্রকাশিত ডানহাতি ও বাঁ-হাতিদের ওপর লেখা একটি বইতে উল্লেখ করা আছে, বাঁ-হাতিদের জীবনের সাফল্য, প্রাপ্তি বা কৃতিত্বপূর্ণ কাজ ডানহাতিদের তুলনায় ঈর্ষণীয়। বলা হয়ে থাকে, তাদের আইকিউ বেশি এবং সংগীত ও গণিতে তাঁদের পারদর্শিতা ডানহাতিদের চেয়ে ভালো। কিন্তু আধুনিক সময়ে এসেও বাঁহাতিদের নিয়মিতই পড়তে হয় বিভিন্ন সমস্যায়। নিত্যদিনের ব্যবহারের প্রায় সব সরঞ্জামই তৈরি করা হয় ডানহাতিদের ব্যবহার উপযোগী করে। এ জন্য কম্পিউটার ব্যবহার, গাড়ি চালানো, দরজার লক খোলাসহ বিভিন্ন কাজে ঝামেলা পোহাতে হয় বৈকি। 

বিশ্বে পুরুষ-মহিলা মিলিয়ে প্রায় দশ শতাংশ মানুষ বাঁহাতি। আর বিশ্বের বিখ্যাত মানুষের তালিকায় বাঁহাতিদের সংখ্যাটা নেহাত কম নয়। বিখ্যাত বাঁহাতিদের মধ্যে রয়েছেন– বারাক ওবামা, বিল গেটস, মার্ক জাকারবার্গ, লেডি গাগা, জুলিয়া রবার্টস, জুডি গারল্যান্ড, হুপি গোল্ডবার্গ, ওপেরাহ উইনফ্রে, মারিয়া কুরি, আলবার্ট আইনস্টাইন, হেলেন কেলার, লিউনার্দো দ্য ভিঞ্চি, অ্যারিস্টটল। বিস্ময়কর ক্রীড়াবিদ ম্যারাডোনা, ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, যুবরাজ সিং, সাকিব আল হাসানের মতো তারকারাও রয়েছেন বাঁহাতিদের দলে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর