১৭ সেপ্টেম্বর, ২০২২ ১৩:০২

যুক্তরাষ্ট্রে মিথ্যা আশ্বাস দিয়ে অভিবাসন-প্রত্যাশীদের দ্বীপে পাঠানোর অভিযোগ

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে মিথ্যা আশ্বাস দিয়ে অভিবাসন-প্রত্যাশীদের দ্বীপে পাঠানোর অভিযোগ

সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে মিথ্যা আশ্বাস দিয়ে অভিবাসন-প্রত্যাশীদের দ্বীপে পাঠানোর অভিযোগ উঠেছে।

জানা গেছে, একদল অভিবাসন-প্রত্যাশীকে দুটি বিমানে করে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের মার্থাস ভিনিয়ার্ড দ্বীপে পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন ডিস্যান্টিস। ম্যাসাচুসেটস হচ্ছে ডেমোক্র্যাট ভোটার অধ্যুষিত একটি অঙ্গরাজ্য।

এই সমস্ত অভিবাসন-প্রত্যাশী জানিয়েছেন, রন ডিস্যান্টিস তাদেরকে মিথ্যা কথায় বিভ্রান্ত করে এই দ্বীপে পাঠিয়েছেন। 

অভিবাসীদের আইনজীবীরা নিউইয়র্ক টাইমসকে জানান, গভর্নর রন ডিস্যান্টিস অভিবাসন প্রত্যাশীদেরকে গন্তব্য সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছিলেন এবং তাদেরকে কর্মসংস্থান ও থাকা-খাওয়ার সুবিধার মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছিলেন।

আমেরিকায় যখন মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তার কয়েক সপ্তাহ আগে রিপাবলিকান নেতা এই পদক্ষেপ নিলেন। রন ডিস্যান্টিসের এই ভূমিকাকে হোয়াইট হাউস বিপজ্জনক এবং ষড়যন্ত্রমূলক বলে উল্লেখ করেছেন।

অভিবাসন প্রত্যাশীদের একজন আইনজীবী জানিয়েছেন, বোস্টনে নেওয়ার কথা বলে তাদেরকে বিমানে তোলা হয় এবং মধ্য-আকাশে গিয়ে তাদেরকে মার্থাস ভিনিয়ার্ডের কথা জানানো হয়। বিমানের তোলার আগে এসব শরণার্থীকে বলা হয়েছিল যে, তারা যদি বিমানে ওঠে তাহলে তাদেরকে কর্মসংস্থান এবং ত্রাণ সামগ্রী দেওয়া হবে।

গত কয়েকদিন আগে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোটও এ ধরনের ঘটনা ঘটিয়েছেন। তিনি বাসে করে কয়েকশ’ অভিবাসন-প্রত্যাশীকে এ পর্যন্ত নিউইয়র্ক শহরে পাঠিয়েছেন। নিউইয়র্ক শহরও ডেমোক্র্যাট অধ্যুষিত একটি শহর। সূত্র: নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটনপোস্ট, সিএনএন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর