শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

নিউজিল্যান্ডের হাসপাতালে  টোঙ্গার প্রধানমন্ত্রীর মৃত্যু

অসুস্থ অবস্থায় নিউজিল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি হওয়ার একদিন পর পলিনেশীয় দেশ টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভা মারা গেছেন। বুধবার রাতে অকল্যান্ডের সিটি হাসপাতালে ভর্তি করার পর গতকাল সকালে তার মৃত্যু হয়। ৭৮ বছর বয়সী এ প্রধানমন্ত্রী চলতি বছরের প্রথমদিকে যকৃতের জটিলতাজনিত অসুস্থতার চিকিৎসা নিয়েছিলেন। দুই সপ্তাহ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে টোঙ্গার রাজধানী নুকুয়া’লোফার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

 

যুদ্ধবাজ’ বোল্টনের পদে পম্পেও?

সদ্য পদচ্যুত মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের স্থলে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ‘অতিরিক্ত দায়িত্ব’ হিসেবে পম্পেওকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদে নিয়োগ দেওয়া হতে পারে বলে জানিয়েছে সিএনএন ও ওয়াশিংটন এক্সামিনার। উভয় গণমাধ্যম বলছে, পম্পেওকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হলেও তা স্থায়ী ব্যবস্থা নয়। এরকম অস্থায়ী ও শিথিল ব্যবস্থাই ট্রাম্পের পছন্দ। ট্রাম্পের চিফ অব স্টাফসহ হোয়াইট হাউসে অনেকেই অস্থায়ী প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

কানাডায় নির্বাচনের ঘোষণা ট্রুডোর

পার্লামেন্ট ভেঙে দিয়ে সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছয় সপ্তাহব্যাপী নির্বাচনী প্রচার শুরুর আগে বুধবার গভর্নর  জেনারেল জুলি প্যায়েতের সঙ্গে দেখা করে তার শুভেচ্ছা গ্রহণ করেন ট্রুডো। অটোয়ায় গভর্নর জেনারেলের বাসভবনের বাইরে সাংবাদিকদের ট্রুডো জানান, ‘২১ অক্টোবর কানাডায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। গত চার বছরে আমরা অনেক কাজ করেছি, যদিও সত্যি কথা হল আমরা সবে শুরু করেছি।’ তিনি জানান, ‘আগের কনজারভেটিভ সরকারের সংকোচন ও ছাঁটাইয়ের ব্যর্থ নীতিতে ফিরতে চান কি না, তা এবার ঠিক করবেন কানাডার জনগণ।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর