শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৮ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ জুন, ২০২১ ২৩:৫০

নতুন সামাজিক মাধ্যম র‌্যাম্বলে ডোনাল্ড ট্রাম্প

নতুন সামাজিক মাধ্যম র‌্যাম্বলে ডোনাল্ড ট্রাম্প
Google News

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যোগ দিয়েছেন নতুন এক সামাজিক মাধ্যমে। গত শনিবার ওহাইয়োতে এক গণসমাবেশে যোগ দেন তিনি, আর ওইদিনই ভিডিও প্ল্যাটফরম রাম্বলে যোগ দেন। মার্কিন ক্যাপিটালে ৬ জানুয়ারি হামলার পর এটিই তার প্রথম এ ধরনের আয়োজনে যোগ দেওয়ার ঘটনা। প্রাপ্ত খবর অনুযায়ী, রাম্বলের প্রধান নির্বাহী ক্রিস পাভলভস্কি তার সাইটে ট্রাম্পের ভেরিফায়েড অ্যাকাউন্টটি সম্পর্কে নিশ্চিত করেছেন। তবে তিনি বিস্তারিত আর কিছু জানাননি। ট্রাম্পের উপদেষ্টা ড্যান স্ক্যাভিনো এক টুইটে ট্রাম্পের ওহাইওতে প্ল্যাটফরমে লাইভ স্ট্রিম করার কথা জানান।  কানাডিয়ান প্রযুক্তি উদ্যোক্তা পাভলভস্কি ২০১৩ সালে ইউটিউবের বিকল্প সাইট হিসেবে চালু করেছিলেন রাম্বল। প্ল্যাটফরমটি ক্রমে মার্কিন রক্ষণশীলদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

 বিলিওনিয়ার ভেঞ্চার ক্যাপিটালিস্ট পিটার থিল এবং ‘হিলবিলি এলিজি’-এর লেখক জে ডি ভেন্স প্ল্যাটফরমটির বিনিয়োগকারীদের অন্যতম।

প্রসঙ্গত, বছরের শুরুতে ট্রাম্প প্রায় সবকটি জনপ্রিয় সামাজিক মাধ্যমের সুযোগ হারান। এ বছর ৬ জানুয়ারি তার সমর্থকরা মার্কিন ক্যাপিটালে হামলা চালানোর পর টুইটার তাকে প্ল্যাটফরম থেকে স্থায়ীভাবে নিষিদ্ধ করে। ফেসবুক তার অ্যাকাউন্ট অন্তত ২০২৩ সাল পর্যন্ত স্থগিত করেছে। আর অ্যালফাবেট মালিকানাধীন ইউটিউব বলেছে, যতক্ষণ না তারা নিশ্চিত হচ্ছেন সহিংসতার ঝুঁকি কমে এসেছে, ততক্ষণ তিনি ওই প্ল্যাটফরম ব্যবহার করতে পারবেন না।