বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ

কলকাতা প্রতিনিধি

কাশ্মীর যাচ্ছেন অমিত শাহ

ভারতের জম্মু-কাশ্মীর থেকে ৩০৭ ধারা প্রত্যাহারের পর এই প্রথম উপত্যকা সফরে যাচ্ছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আগামী ২৩ অক্টোবর থেকে ২৫ অক্টোবর- তিন দিনের সফরে উপত্যকায় যাওয়ার কথা অমিত শাহের। কেন্দ্রের উদ্যোগে উন্নয়নমূলক কাজকর্ম কেমন চলছে তা খতিয়ে দেখার পাশাপাশি সেখানকার স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখা ও নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কিত একটি শীর্ষ বৈঠকেও উপস্থিত থাকবেন শাহ।

উল্লেখ্য ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫/এ ধারা প্রত্যাহার করে ওই রাজ্যকে দুটি কেন্দ্রীয়শাসিত অঞ্চলে (জম্মু-কাশ্মীর ও লাদাখ) ভাগ করে নরেন্দ্র মোদি সরকার। এর ফলে বিশেষ মর্যাদা হারায় উপত্যকা। কেন্দ্রের দাবি ছিল কাশ্মীরে দীর্ঘদিন ধরে চলে আসা সন্ত্রাস বন্ধ করতে ও কেন্দ্রের তত্ত্বাবধানে উন্নয়ন ঘটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

যদিও কেন্দ্রের ওই সিদ্ধান্তের প্রতিবাদে গর্জে ওঠে উপত্যকার অধিকাংশ রাজনৈতিক দল। ফলে অশান্তি ছড়ানোর আশঙ্কায় ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিসহ উপতক্যার একাধিক রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয়। বন্ধ করে দেওয়া হয়  মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এরপর পরিস্থিতির উন্নতি হলে ২০২০ সালেই একে একে মুক্তি দেওয়া হয় সব গৃহবন্দী নেতাদের।

চলতি বছরের জুন মাসেই জম্মু-কাশ্মীর ইস্যুতে দিল্লিতে সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অমিত শাহরা। ওই বৈঠকে জম্মু-কাশ্মীরকে অবিলম্বে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবিতে সরব হয় রাজনৈতিক দলগুলোর নেতারা।

সর্বশেষ খবর