শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ নিহত ১৫

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে একটি মসজিদে বিস্ফোরণে তালেবানপন্থি এক ধর্মীয় নেতাসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। গতকাল জুমার নামাজের সময় গুজরগাহ মসজিদে এ হামলার ঘটনা ঘটেছে। খবর আল-জাজিরার। টোলো নিউজের বরাত দিয়ে এএফপি জানায়, জুমার নামাজ শুরুর কিছুক্ষণ আগে গুজরগাহ মসজিদে বিস্ফোরণে ইমাম মুজিব-উর রহমান আনসারি নিহত হন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা একাধিক ছবিতে মসজিদে রক্তাক্ত দেহগুলো ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায়। তাৎক্ষণিক কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তালেবানপন্থি ধর্মীয় নেতা আনসারি তার জ্বালাময়ী ভাষণের জন্য পরিচিত। জুলাইয়ে কাবুলে ধর্মীয় নেতাদের সমাবেশে তিনি বলেছিলেন, ‘কেউ যদি আমাদের ইসলামী সরকারের বিরুদ্ধে সামান্যতম কিছু করে, তার শিরচ্ছেদ করা হবে।’

হেরাত পুলিশের মুখপাত্র মাহমুদ রাসুলি বলেছেন, মুজিব-উর রহমান আনসারি কয়েকজন রক্ষী ও বেসামরিক লোকদের নিয়ে মসজিদের দিকে যাওয়ার পথে নিহত হয়েছেন। বিস্ফোরণে ঠিক কতজন হতাহত হয়েছেন তা জানাননি তিনি। তবে ঘটনাস্থলের একটি সূত্র আল-জাজিরাকে জানিয়েছে, এতে ১৫ জন নিহত হয়েছেন। আরও অন্তত ২১ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় এক চিকিৎসক। রাসুলি বলেন, ইমাম সাহেব বাড়ি থেকে মসজিদে যাওয়ার সময় এ হামলার ঘটনা ঘটে। এক আত্মঘাতী বোমা হামলাকারী তার হাতে চুম্বন করার সময় নিজেকে উড়িয়ে দেয়।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ প্রতিশ্রুতি দিয়েছেন, বোমা হামলার নেপথ্যে থাকা অপরাধীদের অবশ্যই শাস্তি দেওয়া হবে। এক টুইটে তিনি বলেছেন, দেশের বলিষ্ঠ ও সাহসী এক ধর্মীয় পণ্ডিত নৃশংস হামলায় শহীদ হয়েছেন।

সর্বশেষ খবর