সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনকে আরও সহায়তার আশ্বাস

ইউক্রেনকে আরও সহায়তার আশ্বাস

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ভয়াবহ যুদ্ধের এক বছর পূর্ণ হতে চলেছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। কেউ আশা করেনি যে ইউক্রেন রাশিয়ার সামনে দাঁড়াতে পারবে কিন্তু এ যুদ্ধ এক বছর হতে চলেছে এবং এখনো ইউক্রেন সুপার পাওয়ার দেশ রাশিয়াকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা দিচ্ছে।

এ অবস্থায় বিশ্বের প্রভাবশালী সাত দেশের সংগঠন জি৭-এর পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে এবং রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা  আরোপের ঘোষণা দিয়েছেন। জাপান গত শনিবার জার্মানির মিউনিখে জি৭-এর ওই বৈঠকের আয়োজন করে, যেখানে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনের ফাঁকে আলোচনা হয়।

উল্লেখ্য, জি৭-এর এবারের স্বাগতিক দেশ জাপান। আগামী মে মাসে এ সংগঠনের  সর্বোচ্চ পর্যায়ের নেতাদের বৈঠক। তার আগে গত পরশু মিউনিখে সংস্থাটির পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসেন। বৈঠকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবাকেও আমন্ত্রণ জানানো হয়। তিনি টুইট করেছেন, ‘আমি জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার  আমন্ত্রণে জি৭ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিয়েছি। আমরা ২০২৩ সালে ইউক্রেনের জয়ের জন্য প্রয়োজনীয় সবকিছুর ওপর দৃষ্টি রেখেছি। অস্ত্রের দ্রুত সরবরাহ এবং নতুন নিষেধাজ্ঞা থাকবে। রাশিয়ার উপলব্ধি করা উচিত যে আমরা তার আগ্রাসন মোকাবিলায় ক্লান্ত হব না।

এনএইচকে ওয়ার্ল্ড নিউজ জানিয়েছে, জি৭ বৈঠকে মন্ত্রীরা নিশ্চিত করেছেন, তারা রাশিয়াকে  সমর্থনকারী দেশগুলোকে এটি বন্ধ করার আহ্বান জানাবে। তিনি আরও বলেছিলেন, তিনি সক্রিয়ভাবে ইউক্রেনের সঙ্গে কাজ করবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রীরা ইউক্রেনের বেসামরিক নাগরিক ও মূল অবকাঠামোর ওপর ক্রমাগত হামলার জন্য রাশিয়ার নিন্দা করেছেন।

রাশিয়াকে ধ্বংস নয় পরাজিত করতে চাই- ম্যাক্রোঁ : ইউক্রেনে রাশিয়াকে ধ্বংস নয় পরাজিত করতে চান বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। শনিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলন থেকে ফিরে আসার পর ফরাসি সংবাদপত্র জেডিডি, লে ফিগারো এবং ফ্রান্স ইন্টার টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ আকাক্সক্ষার কথা বলেন। সাক্ষাৎকারে তিনি মিত্রদের ইউক্রেনের প্রতি তাদের সমর্থন জোরদার করার আহ্বান জানিয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট বলেন, আমি চাই রাশিয়া ইউক্রেনে পরাজিত হোক এবং আমি চাই ইউক্রেন তার অবস্থান ধরে রাখতে সক্ষম হোক। ‘আমি নিশ্চিত যে শেষ পর্যন্ত এ যুদ্ধ সামরিকভাবে শেষ হবে না’-  তিনি যোগ করেন। তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, কোনো পক্ষই সংঘাতে পুরোপুরিভাবে বিজয়ী হতে পারবে না। তিনি আরও বলেন, ‘কিছু লোক আছেন যারা রাশিয়াকে ধ্বংস করতে চায়। এটি ফ্রান্সের অবস্থান ছিল না এবং এটি কখনই হবে না।’

সর্বশেষ খবর