মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

এবার কিয়েভে দিনের আলোতে হামলা

এবার কিয়েভে দিনের আলোতে হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে এবার দিনের আলোতে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। গতকালের এ হামলা চলতি মাসে কিয়েভে রুশবাহিনীর ১৬তম হামলা। তবে এই প্রথম দিনের আলোয় এমন হামলা চালানো হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, গতকাল ভোরে বিশাল সংখ্যায় ইরানের তৈরি ড্রোন ও ক্রুজ মিসাইল নিক্ষেপ করা হয়। ইউক্রেনের সেনাবাহিনী ৪০টিরও বেশি লক্ষ্যবস্তু ধ্বংস করতে পেরেছে বলে জানিয়েছে। কিয়েভ শহরের কর্তৃপক্ষের সূত্র অনুযায়ী, হামলায় তেমন বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। শহরের মেয়র টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় ‘কিয়েভে আরও এক কঠিন রাত’-এর উল্লেখ করেন। উল্লেখ্য, রবিবার রাতের হামলায় ৩৬টি ড্রোন ধ্বংস করা সম্ভব হলেও এক ব্যক্তি নিহত ও কয়েকজন আহত হয়েছেন। ইউক্রেনীয় বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত বলেছেন, শত্রুরা ইস্কান্দার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে। এস-৩০০ ও এস-৪০০-এর ক্ষেপণাস্ত্রও ব্যবহার করা হয়ে থাকতে পারে।

কিয়েভের পুলিশ আন্দ্রি নেভিতব বলেছেন, জেলায় একটি খামারেও আগুন ধরেছে। কোনো হতাহত ছাড়াই আগুন নেভানো গেছে।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আরআইএ বলেছে, শনি ও রবিবার দিবাগত রাতে ইউক্রেনের বিমানঘাঁটিতে হামলা চালানো হয়েছে। সব লক্ষ্যবস্তু ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার দখল করা এলাকা ফিরে পেতে ইউক্রেনের সেনাবাহিনী পাল্টা অভিযান শুরু করবে বলে অনুমান করা হচ্ছে। তার আগে ইউক্রেনের সামরিক লক্ষ্যবস্তু যতটা সম্ভব অকেজো করে দিতে রাশিয়া হামলার মাত্রা বাড়িয়ে দিয়েছে বলে কিছু সামরিক বিশেষজ্ঞ মনে করছেন। তাছাড়া ইউক্রেন প্রকাশ্যে দায় স্বীকার না করলেও সম্প্রতি রাশিয়ার ভূখন্ডে একাধিক হামলার জন্য মস্কো কিয়েভকে দোষ দিচ্ছে। সেই হামলার প্রতিশোধ হিসেবে সম্ভবত কিয়েভের ওপর আকাশপথে হামলা বাড়ানো হচ্ছে।

এদিকে রুশ-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করা প্রসঙ্গে পশ্চিমা দেশগুলোকে আরও শাসিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ। আমেরিকা ও ইউক্রেনের মধ্যে এফ-১৬ ফাইটার জেট বিমান চুক্তি নিয়ে তার দাবি, পশ্চিমের দেশগুলোর নাক গলানোর ফলেই অবস্থা আরও খারাপ হচ্ছে।

সর্বশেষ খবর