২৯ জানুয়ারি, ২০২০ ০৮:২৫

কলকাতায় শুরু হল আন্তর্জাতিক বইমেলা

কলকাতা প্রতিনিধি:

কলকাতায় শুরু হল আন্তর্জাতিক বইমেলা

শুরু হল ৪৪তম কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলা-২০২০। মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার সল্টলেক সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বই মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। 

এসময় উপস্থিত ছিলেন ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলায় রিশাটোভিক, কলকাতায় রাশিয়ার কনসাল জেনারেল অ্যালেক্সি ইদামকিন, বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, পশ্চিমবঙ্গের পৌর ও নগরায়ন মন্ত্রী ফিরদাহ হাকিম, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ফায়ার সার্ভিস মন্ত্রী সুজিত বসু, বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, সাংসদ দোলা সেন, পুলিশ কমিশনার অনুজ শর্মা, প্রখ্যাত সাহিত্যিক ও পুরাণবিদ নৃসিংহপ্রসাদ ভাদুড়ী, কলকাতা বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চ্যাটার্জি, গিল্ডের সভাপতি শুধাংশু শেখর রায় প্রমুখ। 

মমতা ব্যনার্জি বলেন, ‘কলকাতা বইমেলা একটা আন্তর্জাতিক আকর্ষণ। ছোটবেলা থেকেই আমরা বইমেলার কথা শুনে আসছি। এর সাথে আমাদের আবেগও জড়িয়ে আছে। বইমেলায় আসতে না পারাটা খুবই খারাপ লাগে। তাই বারবার বইয়ের গন্ধে, বইয়ের ডাকে, বইয়ের আনন্দে, বৈচিত্রের মাঝেই ঐক্য খুঁজতে আমরা বইমেলায় আসি।’  

তিনি আরও বলেন, ‘ইন্টারনেটের মাধ্যমে পৃথিবী আজ হাতের মুঠোয় এসে গেছে। কিন্তু তবু বই’এর কোন তুলনা হয় না। যতই আমরা ইন্টারনেট দেখি, ফেসবুক, ট্যুইটার বা কম্পিউটার করি কিন্তু লেখার মধ্যে যে আনন্দ আছে এবং মনের ভাষা প্রকাশ করার যে আনন্দ আছে তার অন্য কিছুতে খুঁজে পাওয়া যায় না।’ 

রাশিয়ার প্রসঙ্গ টেনে তিনি বলেন ‘আমাদের এবারের থিম কান্ট্রি রাশিয়া। প্রথম থেকেই ভারত ও রাশিয়া খুব ভাল বন্ধু।’ 

বই মেলার উদ্বোধনী মঞ্চ থেকে ঘুরিয়ে কেন্দ্রকে নিশানা করে তিনি বলেন ‘এটা আমাদের নিজেদের মেলা। আমরা কেউই মনে করি না আপন আর পর। উৎসবটা আমাদের সকলের। বই কেউ ইংরেজিতে বের করবে, কেউ বাংলা, হিন্দি বা উর্দুতে বের করবে। এটা হল বৈচিত্রের মধ্য একতা। কিন্তু কেন প্রশ্ন উঠবে? উর্দুতে বা হিন্দিতে বই বের হলে আমি কি তা গ্রহণ করবো না?’ 

আগামী ২৯ জানুয়ারী এই বইমেলার উদ্বোধনের কথা থাকলেও ওইদিন বিদ্যার দেবী সরস্বতী পূজা থাকায় উদ্বোধনের অনুষ্ঠান একদিন আগে নিয়ে আসা হয়।
 
এবারের কলকাতা বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। স্বভাবতই মেলার কেন্দ্র বিন্দু রাশিয়ার বিশাল প্যাভিলিয়ন। আগামী কয়েকদিন বইমেলা প্রাঙ্গন হয়ে উঠবে ভারত ও রাশিয়া দুই দেশের সাহিত্যের আদানপ্রদানের কেন্দ্র। 

প্রায় ৬০০ স্টল থাকছে এবারের বইমেলায়। লিটল ম্যাগাজিনের জন্য থাকবে ২০০ টি টেবিল। মেলায় প্রবেশ ও প্রস্থানের জন্য ৯ ফটক করা হচ্ছে। তৈরি করা হয়েছে দুইটি বড় মাপের হল।-একটি প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেন, অন্যটি করা হয়েছে বিশিষ্ট নাট্যকার প্রয়াত গিরিশ কারনাডের নামে। 

এবারের বই মেলাতে অংশ গ্রহণ করছে বাংলাদেশ, ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, জাপান, ফ্রান্স, স্পেন, অষ্ট্রেলিয়া, গুয়াতেমালা, আর্জেন্টিনাসহ ২০ টি দেশ। কলকাতা পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড এবং পশ্চিমবঙ্গ সরকারের সার্বিক সহযোগিতায় হবে এই বইমেলা, চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর