শিরোনাম
১ জুন, ২০২০ ১১:৩৫

খুলছে কলকাতার নিউমার্কেট, আশায় বিক্রেতারা

দীপক দেবনাথ, কলকাতা

খুলছে কলকাতার নিউমার্কেট, আশায় বিক্রেতারা

ফাইল ছবি

দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর ফের খুলছে কলকাতার হগ মার্কেট যা নিউমার্কেট নামেই বেশি পরিচিত। করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশব্যাপী লকডাউন আরোপের কারণে গত ২০ মার্চ বন্ধ হয়ে যায় নিউমার্কেট। ফলে এই মার্কেটের সাথে জড়িত অসংখ্য মানুষ রুটি-রোজগারহীন হয়ে পড়েন। অবশেষে অর্থনীতির চাকা সচল করতে আজ সোমবার থেকে ফের চালু হচ্ছে নিউমার্কেট। তবে সেক্ষেত্রে করোনার সমস্ত স্বাস্থ্যবিধি মেনেই তা খোলা হবে। পৌরসভার নির্দেশে বাজার খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। যদিও নিউমার্কেটের ভিতরেই অবস্থিত সবজি, মশলা, মাংস, মাছ বাজার খুলে যাবে সকাল ৭টায় এবং তা বন্ধ হবে সন্ধ্যা ৭ টায়। তবে নিউমার্কেটের প্রবেশের দরজা বন্ধ হয়ে যাবে বিকাল সাড়ে ৫টাতেই।

লকডাউন চলাকালীন সময়ে সবজি, ফল, ওষুধ, পানিসহ অত্যাবশ্যকীয় পণ্য পরিসেবা ছাড়া সবকিছুই ছিল বন্ধের আওতায়। স্বাভাবিকভাবে থমকে গিয়েছে দেশের অর্থনীতির চাকা। ফলে অর্থনীতির চাকাকে ফের সচল করতে পঞ্চম দফায় লকডাউনের নিয়মে বেশ খানিকটা শিথিল করা হয়েছে। তবে বাজার খুললেও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কি না তা দেখতে কমিটি গঠন করেছে ‘নিউমার্কেট’ বাজার কর্তৃপক্ষ। নিউমার্কেটের ভিতর আসা দোকানের মালিক, তাদের কর্মী ও বিক্রেতারা স্বাস্থ্য বিধি মানছেন কি না তা দেখতে নিউ মার্কেট ট্রেডার্স অ্যাসোসিয়েশন’এর তরফে সাতটি ব্লকের প্রত্যেকটি থেকে তিনজন করে অর্থাৎ ২১ জন দোকানদারকে দায়িত্ব দেওয়া হয়েছে। নিউমার্কেটের দোকানের মালিক ও কর্মীদেরও জানিয়ে দেওয়া হয়েছে দোকানে মাস্ক, গ্লাভস যেমন পরে থাকতে হবে তেমনই স্যানিটাইজার রাখতে হবে। নির্দিষ্ট সময় অন্তর স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে নিতে হবে। প্রত্যেকটি দোকানের মালিককেই এও জানানো হয়েছে এবার থেকে আর দোকানের বাইওের কোন পণ্য সামগ্রী  টাঙিয়ে বা ঝুলিয়ে রাখা যাবে না। মার্কেটের ভেতরে কিউ থুতু, পান বা গুটখার পিক ফেলতে পারবে না এমনকি ধুমপানও নিষিদ্ধ।

মার্কেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি উদয় কুমার সাহু জানান, নিউমার্কেটে আসা প্রত্যেকে যেন মাস্ক পরছেন কি না, সামাজিক দূরত্ব মানা হচ্ছে কি না, কোন জমায়েত হচ্ছে কি না, বা বাজারের করিডোরগুলি যেন দখলদারি না হয়-তা সুনিশ্চিত করতে ওই ব্লকগুলির মনোনীত প্রতিনিধিদের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রবেশ পথেই পিপিই পরিহিত ব্যক্তিরাই মার্কেটের ভিতর আসা প্রত্যেকের শারীরিক পরীক্ষা করে দেখবেন।

আ্যাসোসিয়েশনের সভাপতি অশোক গুপ্ত জানান, নিউমার্কেটের তিনটি প্রধান গেটের মধ্যে সোমবার কেবলমাত্র দুইটি কার্যকর থাকবে--হগ মার্কেটের মূল গেট এবং ১৫ নম্বর গেট। মূল গেটের পাশেই থাকবে প্রস্থানের জায়গাও। পরবর্তীতে প্রস্থানের জন্য ১৮ নম্বর গেটটি খুলে দেওয়া হবে।

অ্যাসোসিয়েশনের আশা সোমবার প্রথম দিন নিউমার্কেটের শতকরা ৭৫ থেকে ৮০ দোকান খুলে যাবে। এর মধ্যে নিউমার্কেটের পুরাতন কমপ্লেক্সে রয়েছে ৪৯০টি দোকান। অন্যদিকে নতুন কমপ্লেক্সের বেসমেন্ট ও গ্রাউন্ড ফ্লোর মিলিয়ে রয়েছে ৫১০ টি দোকান এবং প্রথম ও দ্বিতীয় তল মিলিয়ে আছে আরও ১৫০ দোকান।

দীর্ঘ দিন পর নতুন করে দোকান খোলায় আশায় বুক বেঁধেছে দোকানিরাও। তবে ট্রেন, মেট্রো বা পরিসেবা স্বাভাবিক না হলে ক্রেতা পাবেন কি না তা নিয়েও দুশ্চিন্তা রয়েছে দোকানিদের। তাছাড়া কলকাতার ঐহিত্যবাহী এই নিউমার্কেটে কেনাকাটা করতে মানুষের মধ্যে শতকরা প্রায় ৫০ ভাগ বাংলাদেশি। কিন্তু আন্তর্জাতিক যাতায়াত শুরু না হওয়া পর্যন্ত সেই সমস্ত বিদেশি গ্রাহকদের হারাতে হবে নিউমার্কেটের দোকানিদের।

নিউমার্কেটের পাশাপাশি এন্টালি বাজার, গড়িয়াহাট বাজার, চারু মার্কেট, লেক মার্কেট, হাতিবাগান মার্কেট, শিয়ালদহ বৈঠক খানা বাজার, মানিকতলা বাজারসহ কলকাতা পৌরসভার নিয়ন্ত্রণে থাকা প্রায় ৪৬টি বাজারও সোমবার থেকে খুলে যাবে বলে জানা গেছে। যদিও কলকাতাসহ রাজ্যের সব শপিং মল, রেস্তোরাঁ বা হোটেল এখুনি খুলছে না। তা খুলবে আগামী ৮ জুন থেকে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর