১৮ সেপ্টেম্বর, ২০২২ ১০:২৫

কলকাতা বন্দরে ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজের ভিতর থাকা সব কন্টেইনার উদ্ধার

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা বন্দরে ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজের ভিতর থাকা সব কন্টেইনার উদ্ধার

গত ২৪ মার্চ কলকাতার ‘শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর’ (এসএমপি)-এর ‘নেতাজি সুভাষ ডক’ (এনএসডি)-এ ডুবে যায় কনটেনার বোঝাই বাংলাদেশি জাহাজ ‘এমভি মেরিনট্রাস্ট-০১’। এর ফলে বন্দরের ৫ নম্বর বার্থও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ওই ঘটনার পর দুর্ঘটনাগ্রস্ত জাহাজের ডেক ও হ্যাচ কভার থেকে কনটেইনার সরানোর কাজ আগেই শুরু হয়েছিল। এরপর টার্নবাকল (ওয়্যার অ্যান্ড ট্যাকল সিস্টেম) দিয়ে টেনে জাহাজটিকে সোজা করার চেষ্টা করা হয়।

তবে জাহাজটি পানি থেকে কয়েক মিটার উপরে ওঠানো সম্ভব হলেও অতিরিক্ত পণ্য চাপানোর কারণে জাহাজের ওজন বৃদ্ধি ও জাহাজের কয়েকটি শক্তিশালী পয়েন্ট ফাটল হওয়ার কারণে এটি কাজ করেনি। 

এর পরই একযোগে মোবাইল ক্রেন এবং শোর ক্রেন ব্যবহার করে জাহাজ থেকে ৮৮টি কনটেইনারকে সরানো হয়। সব শেষে জাহাজ থেকে ১৬৫টি কনটেইনারই সরিয়ে ফেলা হয়। অন্যদিকে পাম্প ব্যবহার কোরে জাহাজের ভিতর থেকে সব পানিকে বাইরে ফেলে দেওয়া হয়। এর ফলে ওই জাহাজটিও অনেক হালকা হয়। গত ১৪ সেপ্টেম্বর এই জাহাজটিকে দাঁড় করানো সম্ভব হয়। আপাতত দৃষ্টিতে জাহাজটিতে কাঠামোগত কোনো ক্ষতি হয়নি।

জাহাজটিকে এখন নেতাজি সুভাষ ডক’ (এনএসডি)- এর ভিতর একটি অপেক্ষমান বার্থে রাখার জন্য স্থানান্তরিত করা হয়েছে এবং সেই সঙ্গে আগামী ১ বা ২ দিনের মধ্যে ৫ নম্বর বার্থ চালুর পরিকল্পনা করছে এসএমপি কলকাতা। 

গত ২০ মার্চ বাংলাদেশের চট্টগ্রাম থেকে কলকাতা বন্দরের উদ্দেশ্যে রওনা দেয় বাংলাদেশি জাহাজটি। কলকাতা বন্দরে বাংলাদেশি জাহাজটি পৌঁছায় ২৩ মার্চ। ২৪ মার্চ কলকাতা বন্দর থেকে ফিরতি পণ্য বোঝাই করার সময় সেটি ডুবে যায়।

দুর্ঘটনার দিন ১৬৫টি কনটেইনার বোঝাই বাংলাদেশি ভেসেলটি এনএসডি ডক'এর একপাশে কাত হয়ে যাওয়ার কারণে কিছু কনটেইনার পানির মধ্যে পড়ে যায়। 

কিন্তু দুর্ঘটনার পর থেকে সেটি দীর্ঘ সময় পর্যন্ত অকার্যকর অবস্থায় পড়ে থাকে। তারপর মালিক কর্তৃপক্ষ ওই জাহাজটিকে পরিত্যাগ করায় সমস্যা আরও বাড়ে। দীর্ঘ সময় ওই বন্দরে দুর্ঘটনাগ্রস্ত জাহাজটি পড়ে থাকার কারণে ক্ষতির পরিমাণ দাঁড়ায় ২০ কোটি রুপির বেশি। 

জানা গেছে এমভি মেরিনট্রাস্ট-০১ নামক জাহাজটি কলকাতা থেকে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে যাওয়ার কথা ছিল। প্রাথমিক তদন্তে জানা গেছে, অপরিকল্পিতভাবে কার্গো লোড করার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। জাহাজটির ১৫ জন ক্রু মেম্বারকে কলকাতায় থাকতে বলা হয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর