বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিএনপির অসাংবিধানিক দাবি মানা হবে না : প্রধানমন্ত্রী

ছয় উপজেলা, পাঁচ পৌরসভা ও ৫৬ ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে বিএনপির কোনো অসাংবিধানিক দাবি মেনে নেওয়া হবে না বলে স্পষ্ট জানিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বিএনপির অসাংবিধানিক কোনো দাবির বিষয়ে ছাড় দেবে না সরকার।

গণভবনে গতকাল আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তিনি এ মন্তব্য করেন। সভায় উপস্থিত একাধিক নেতা এমন তথ্য জানিয়েছেন। সভায় উপস্থিত একাধিক সূত্র জানিয়েছে, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এ সময় বিএনপির ভোট চুরির বিষয়গুলো জনগণের সামনে বেশি বেশি তুলে ধরতে দলের নেতাদের পরামর্শ দেন। আওয়ামী সভানেত্রী শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচনে বিএনপি সরকার গঠন করেছিল, কিন্তু তারা ক্ষমতায় থাকতে পারেনি। অল্প কয়েক দিনের মাথায় আন্দোলনের মধ্য দিয়ে সেই সরকারের পতন ঘটানো হয়। বিএনপি যে বলে- খালেদা জিয়া তিনবারের প্রধানমন্ত্রী সেটা তাদের জন্যই লজ্জাজনক। কারণ ১৫ ফেব্রুয়ারির নির্বাচন এ দেশের ইতিহাসে এক কলঙ্কিত অধ্যায়।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় দেশের ৬ উপজেলা, ৫টি পৌরসভা ও ৫৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

বৈঠকের একটি সূত্র জানায়, প্রসঙ্গক্রমে আগামী নির্বাচন নিয়ে বিএনপির দাবির প্রসঙ্গ উঠে। তখন শেখ হাসিনা বলেন, এসব বিষয়ে বিএনপিকে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না। কারণ তারা যেটা চাচ্ছে সেটা অবৈধ। তারা সংবিধান লঙ্ঘন করে দাবি জানাচ্ছে। সুতরাং এগুলো মেনে নেওয়া হবে না।

সভায় ২৪ ফেব্রুয়ারি কোটালীপাড়ায় প্রধানমন্ত্রীর জনসভার বিষয়ে আলোচনা হয়। কোটালীপাড়া পৌরসভার নির্বাচন থাকায় প্রধানমন্ত্রীর জনসভার ফলে আচরণবিধি লঙ্ঘন হবে কি না তা নিয়ে কথা হয়। ইসির সূত্র থেকে তথ্য নিয়ে বৈঠকে জানানো হয়, পৌরসভার নির্বাচনী এলাকার সীমানার বাইরে জনসভা হলে আচরণবিধি লঙ্ঘন হবে না। প্রধানমন্ত্রী বলেন, জনসভা নির্বাচনী এলাকার বাইরে হবে। তিনি আশপাশের এলাকায় সংসদ সদস্যদের নেতা-কর্মীসহ জনসভায় যোগ দেওয়ার নির্দেশনা দেন।

দলীয় একাধিক সূত্র জানায়, স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে বিভিন্ন সংস্থার প্রতিবেদনের তথ্যকে প্রাধান্য দেওয়া হয়। বিগত নির্বাচনে যারা বিদ্রোহী প্রার্থী ছিলেন এমন কাউকে মনোনয়ন দেওয়া হয়নি। সভায় ছয় উপজেলা, পাঁচ পৌরসভা ও ৫৬ ইউপি নির্বাচনে দলের প্রার্থী চূড়ান্ত করা হয়।

আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় উপস্থিত ছিলেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আবদুল্লাহ, কাজী জাফর উল্যাহ, আবদুর রাজ্জাক, ফারুক খান, ওবায়দুল কাদের, রমেশ চন্দ্র সেন, রাশিদুল আলম, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও আবদুস সোবহান গোলাপ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর