১৪ জুন, ২০২১ ১৪:৫৫

তারুণ্য ধরে রাখতে তেল

অনলাইন ডেস্ক

তারুণ্য ধরে রাখতে তেল

বয়সের সাথে সাথে বলিরেখা চোখের নিচে, কপালে বা মুখে দেখা দিতে পারে। এসব সমস্যা থেকে বাঁচতে তেল অসাধারণ ফল দেয়। এটি ত্বকের কোলাজেন নামক কলার বৃদ্ধি ঘটায়। কোলাজেন তন্তু জাত প্রোটিন কোষগুলোকে যুক্ত করে। এটি বৃদ্ধি পেলে ত্বকের কোষের শুকিয়ে যাওয়া ঝুলে হ্রাস পায়।

তেল শুধু ত্বককে মসৃণ করে তা নয়, প্রাকৃতিক টোনার হিসেবেও কাজ করে। এর ফ্যাট লোমকূপ বন্ধ করে। ময়লা ও ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখে।

অলিভ অয়েল
তেলের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর 'অলিভ অয়েল।' এই তেল ভিটামিন ই-তে পরিপূর্ণ যা ত্বক, নখ এবং চুলে ব্যবহার করতে পারবেন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। 

নারিকেল তেল
নারিকেল তেলের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটা সব ধরনের মুক্ত মৌলকে নিয়ন্ত্রণ করে এবং বলিরেখাকে বাধা দেয়। এই তেল ব্যবহারে ত্বক আরাম পায়, এনজাইমকে নিয়ন্ত্রণ করে এবং লাল ছোপ ছোপ দাগ ও চুলকানি থেকে রক্ষা করে।

নিয়মিত ব্যবহারে ত্বকে নিজস্ব একটা আর্দ্রতা তৈরি হয় যা ত্বককে নরম রাখে। প্রাকৃতিক ময়েশ্চার হিসেবে কাজ করে। এটি সারাদিন ত্বকে আর্দ্রতা ও পুষ্টি ধরে রাখে।

সরষের তেল
সরষের তেলে রয়েছে অয়েলিক ও লিনোলিক অ্যাসিড যা সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। এটি শরীরকে চাঙা করে তোলে ও ত্বকের দীপ্তি বাড়ায়। অ্যান্টি-ফাঙ্গাল হওয়ায় এটি ত্বককে চর্মরোগ হওয়া থেকে বাঁচায়। ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায়।  

এছাড়াও গোসলের আগে ও রাতে ঘুমাতে যাওয়ার সময় ত্বকে যে কোনো তেল মেখে কিছুক্ষণ ম্যাসাজ করুন।অলিভ অয়েল ও কয়েক ফোঁটা নারিকেল তেলের সঙ্গে এক চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন। সরষের তেল ও সামান্য লবণের স্ক্রাব ত্বকের মরা চামড়া দূর করে ত্বক মসৃণ রাখে।  

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

সর্বশেষ খবর