২৯ ডিসেম্বর, ২০২৩ ১০:০০

মেকআপ তোলার টোটকা

লাইফস্টাইল ডেস্ক

মেকআপ তোলার টোটকা

প্রতীকী ছবি

সারা দিনের কর্মব্যস্ততা কিংবা কোনো অনুষ্ঠান শেষে রাতে যখন বাড়ি ফেরা হয়, তখন একদমই আর শরীর সয় না। সকালে বেরোনোর আগে মেকআপ করলেন কিন্তু দিন শেষে খুব ক্লান্তি আসে তা তুলতে। অনেকে তো মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। 

আবার সঠিক উপায়ে মেকআপ না তুললেও তা ত্বকে জমে থাকে। পরে সেখানে ব্রণও হতে পারে। যদিও অনেকেই মেকআপ তুলতে বিভিন্ন ক্লিনজারসহ কেমিক্যালযুক্ত রিমুভার ব্যবহার করেন। যা অনেক ক্ষেত্রে ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। কারণ মেকআপের রাসায়নিক পদার্থগুলো তুলতে গিয়ে আবার রিমুভারের কেমিক্যালের সাহায্য নিলে ত্বক ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই খুব সহজেই চাইলে ঘরোয়া উপায়ে মেকআপ তুলতে পারেন।

মেকআপ তোলার জন্য কাঁচা দুধ বেশ কার্যকর। এ জন্য তুলা দুধে ভিজিয়ে মুখ মুছে নিন। দেখবেন মেকআপ উঠে যাবে। সঙ্গে দুধের প্রভাবে ত্বক থাকবে আর্দ্র। ফলে ময়েশ্চার হ্রাস পাবে না।

শরীর এমনকি ত্বকের যতেœ শসার জুড়ি মেলা ভার। যাদের মুখে ব্রণ আছে, তাদের তৈলাক্ত প্রসাধনী ব্যবহার না করাই ভালো। এ জন্য মেকআপ তুলতে এক টুকরো শসা মুখে ঘষুন। লিপস্টিক, কাজলসহ সব মুহূর্তেই উঠে যাবে।

একটি বাটিতে ২ চামচ দুধ, ১ চামচ অলিভ অয়েল বা বাদাম তেল নিয়ে ভালো করে মিশিয়ে তুলার সাহায্যে হালকা করে মুখে ঘষে নিন। তারপর ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। এতে মেকআপে ত্বকের রুক্ষতা কেটে যাবে।

মেকআপ তোলার জন্য বেকিং সোডাও দারুণ। একটি বাটিতে ১ চামচ বেকিং সোডা ও ২ চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি তুলা দিয়ে মুখে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। তুলার সঙ্গে দেখবেন মেকআপ উঠে আসবে। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক কতটা উজ্জ্বল হয়েছে।

সবচেয়ে কম সময়ে মেকআপ তুলতে ব্যবহার করুন নারকেল তেল। সামান্য তুলায় কয়েক ফোঁটা নারকেল তেল অথবা ময়েশ্চারাইজার লাগিয়ে মুখে আলতো করে ঘষে নিন। এবার ভালো করে ম্যাসাজ করে মেকআপ তুলে ফেলুন। এতেই দেখবেন আপনার ত্বক একদম পরিষ্কার হয়ে গেছে।

লেখা : উম্মে হানি

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর