১৩ আগস্ট, ২০২২ ১৬:২৬

শিশু মৃত্যু হার কমিয়ে এসডিজি অর্জন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ প্রতিনিধ

শিশু মৃত্যু হার কমিয়ে এসডিজি অর্জন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শিশু মৃত্যু হার কমিয়ে এসডিজি অর্জন করা হবে। যে সকল নবজাতক  সময়ের আগে জন্মগ্রহণ করে বা বিভিন্ন রোগ ও অল্প ওজন নিয়ে যারা জন্মগ্রহণ করে তাদের জন্য বিশেষ একটি ব্যবস্থা লাগে। আর সেই ব্যবস্থাই হলো নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিট (স্ক্যানু)। শিশুকে  প্রয়োজনীয়তা অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। শিশুকে কিছুদিন স্ক্যানুতে রেখে চিকিৎসা দেওয়া হয়। এতে করে শিশুটির জীবন রক্ষা পায়। 

তিনি বলেন, দেশে প্রায় চল্লিশ/পঞ্চাশটি হাসপাতালে এই স্ক্যানুর সুবিধা রয়েছে। পর্যায়ক্রমে সকল হাসপাতালকে এর আওতায় আনা হবে। দেশে প্রতি হাজারে প্রায় ত্রিশ/বত্রিশ জন শিশু মারা যায়। এই  শিশু মৃত্যু কমিয়ে এসডিজি অর্জন করা হবে।
 
মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট সদর হাসপাতালের পুরাতন ভবনে শনিবার দুপুরে নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (এসমসিটিব) প্রফেসর ডা. শাকিল আহম্মেদ, মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন ও সিভিল সার্জন মোয়োজ্জেম আলী খাঁন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/১৩ আগস্ট, ২০২২/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর