১৮ এপ্রিল, ২০২০ ১৬:৪৮

এনডিএফ বিডি বিতর্কের সেরা ৮ দল পরবর্তী রাউন্ডে

অনলাইন ডেস্ক

এনডিএফ বিডি বিতর্কের সেরা ৮ দল পরবর্তী রাউন্ডে

সংগৃহীত ছবি

দেশের বিতর্ক আন্দোলনের সর্ববৃহৎ কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)-এর আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে ১ম অন্তঃএনডিএফ বিডি জাতীয় ভার্চুয়াল ডিবেট চ্যাম্পিয়নশিপ-২০২০। ‘বাসায় থাকুন, নিরাপদ থাকুন, করোনা প্রতিরোধে ভূমিকা রাখুন’ এই স্লোগানকে চলা এ বিতর্কে ইতোমধ্যে ট্যাব রাউন্ড শেষে সেরা ৮ দল পরবর্তী রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে।

আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচিত ৮ দল হলো- বরিশাল অঞ্চল থেকে রূপসী বাংলা, চট্টগ্রাম অঞ্চল থেকে চিটাগাং ভিসিডিএস, খুলনা অঞ্চল থেকে খুলনা বিজয় ‘৭১’, ঢাকা অঞ্চল থেকে ঢাকা অসমাপ্ত, ময়মনসিংহ অঞ্চল থেকে ময়মনসিংহ ব্রহ্মপুত্র, সিলেট অঞ্চলের দুর্বার, রাজশাহী অঞ্চলের বরেন্দ্র, ঢাকা অঞ্চল থেকে বিতর্ক মঞ্চ, কিশোরগঞ্জ। কোয়ার্টার ফাইনালের বিতর্ক অনুষ্ঠিত হবে ১৮ এপ্রিল।

এসময় ট্যাব রাউন্ডে সেরা ২০ জন বিতার্কিক–এর নাম ঘোষণা করা হয়। সেরা ২০–এর শীর্ষে রয়েছেন ঢাকা অসমাপ্ত দলের নূর-ই-জান্নাত। এরপরের স্থানগুলোতে যথাক্রমে রয়েছেন রেজওয়ান অয়ন (বরিশাল রূপসী বাংলা), জোনায়ার বিন জাকির সিদ্দিক (বরিশাল রূপসী বাংলা), নায়মা জামান সুপ্তি (বরিশাল রূপসী বাংলা), ফরিদ আহমদ (খুলনা বিজয় ৭১), মো. শাহরিয়ার কবির (খুলনা বিজয় ৭১), রাফি আহমেদ ফাহিম (ময়মনসিংহ ব্রহ্মপুত্র), রাজশ্রী শ্রীজা (খুলনা অদম্য বাংলা), ইসরাত জাহান লাজুকি (ঢাকা অসমাপ্ত), মো. আরিফুর রহমান আরিফ (সিলেট দরবার), তাসবিহ জামান তাবা (ময়মনসিংহ ব্রহ্মপুত্র), মুশফিকুর শপনিল (অদম্য নোয়াখালি), সাদিয়া তাসনিম (সিলেট দরবার), শাহনুর কিবরিয়া সুজন (চট্টগ্রাম ভিসিডিএন, সাফোয়াত সায়মা আরপি (কিশোরগঞ্জ বিতর্ক মঞ্চ), রাকিব রহমান (রংপুর অনির্বাণ), আরমানি তরফদার (রাজশাহী বরেন্দ্র), জুলকার নাইন আলো (ঢাকা টেক্কা-রাজা-বাদশা), ইসরাত ফাতিমা ইসা (ঢাকা টেক্কা-রাজা-বাদশা), ইমাদ উদ্দিন (সিলেট দরবার)।

বিশ্বের ৫টি মহাদেশ থেকে বিচারকার্যে অংশ নিচ্ছেন সাবেক তারকা বিতার্কিকবৃন্দ, সাউথ কোরিয়া থেকে যুক্ত হবেন ইব্রাহীম খলিল, তিনি একটি বহুজাতিক কোম্পানিতে কর্মরত আছেন এবং এনডিএফ বিডি’তে চেয়ারম্যান এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। অস্ট্রেলিয়া মহাদেশের অন্তর্গত অস্ট্রেলিয়া’র সিডনি থেকে যুক্ত হবেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান আমিরুল ইসলাম তুষার, নিউক্যাসেল থেকে সুষ্মিতা চৌধুরী, তিনি সদ্য ইউনিভার্সিটি অফ নিউক্যাসেল থেকে পিএইচডি সম্পূর্ণ করেন।  উত্তর আমেরিকার অন্তর্গত ইউএসএ থেকে যুক্ত হবেন লাবণ্য কথা, কানাডা থেকে ড.রাফাত আলম, তিনি কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। ইউরোপ মহাদেশের অন্তর্গত জার্মানি থেকে যুক্ত হবেন এনডিএফ বিডি’র চেয়ারম্যান –এর উপদেষ্টা ফাহমিদা ইয়াসমিন তানিয়া, আফ্রিকা মহাদেশের কেনিয়া থেকে যুক্ত হবেন  এনডিএফ বিডি’র চেয়ারম্যান–এর উপদেষ্টা ডা.তাসদিক হাসান দ্বীপ প্রমুখ।

এছাড়া বিভিন্ন সময় বিচারক হিসেবে দায়িত্বপালন করছেন ডা.সোহানূর রহমান সোহান, আরমান ইসলাম, মো. তাকদিরুল গণী, লায়ন এম আজহারুল ইসলাম দুলাল, জুয়েল চৌধুরী, মো. খলিলুর রহমান খলিল, আবু আওয়াল সরদার, শামীম রানা, তানবিবুর রহমান তুনান, কৃষিবিদ সুব্রত প্রমানিক, মো. আহসান কবির রানা, জাহিদুল ইসলাম, ড.আমানুর আরমান, আব্দুল কাইয়ূম, মো. সাদ আল ফয়সাল রাজু, জাহিদুল ইসলাম সিহাব, আব্দুল কাইয়ূম, মাসুদ পারভেজ অভি, নাজমুস নাফিস খান দীপ্ত, অরুপ রতন, তাহসিন রিয়াজ, মাহবুব হাসান রিপন প্রমুখ সারা বাংলাদেশের প্রতিথযশা বিতার্কিক ও সংগঠকবৃন্দ ।

বিতর্ক প্রতিযোগিতায় হোস্ট হিসেবে দায়িত্ব পালন করছেন মো. সামছুল আরেফিন ইমন, তৌকির ইসলাম, মো. মাহফুজুর রহমান, মোস্তাইন বিল্লাহ মৃদুল, ফেরদৌস রহমান, মো. আশিকুর রহমান আকাশ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্বপালন করছেন অনামিকা সান্নাল, মো. আমিন উল্লাহ ফাহাদ আমিনুর রহমান রুহিত, সারিকা সারাহ, সাকিল রহমান, মুস্তাছিম তানজিম সিয়াম, মো. সাকিল আহমেদ।

প্রতিযোগিতা সমন্বয়ের দায়িত্ব পালন করছেন মো. আশিকুর রহমান আকাশ, আফসান আক্তার, তাহসিন রিয়াজ, মাহবুব রিপন প্রমুখ।  

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর