Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৩

হিজড়াদের নিয়ে কর্মরত ‘ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান’র উদ্বোধন ২৫ সেপ্টেম্বর

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

হিজড়াদের নিয়ে কর্মরত ‘ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান’র উদ্বোধন ২৫ সেপ্টেম্বর
কিসমা কমল

ইক্যুয়ালিটি ফর এভরিওয়ান অর্থাৎ ‘সকলের জন্যে সমতা’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা (এনজিও)’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে ২৫ সেপ্টেম্বর নিউইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে (১১৬ স্টিট এবং ব্রডওয়ে, নিউইয়র্ক, এনওয়াই ১০০২৭ )। সকাল ১১টা থেকে রাত আটটা পর্যন্ত অনুষ্ঠানটি চলবে। 

বাংলাদেশের হাজার হাজার সুবিধাবঞ্চিত নারী ও হিজড়া সম্প্রদায়ের অধিকার ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠিত করার অভিপ্রায়ে টেক্সাসের হিউস্টনের ২০ বছর বয়েসী (কলিন কলেজের ছাত্রী) কিসমা কমলের স্বপ্নের এ সংগঠনের সাথে হৃদয়বান প্রবাসীদের একাত্মতা কামনা করা হয়েছে। 

এ প্রসঙ্গে বাংলাদেশী-আমেরিকান কিসমা বলেন, সংস্থাটি অবশ্যই রাতারাতি অর্জন করা যায়নি। বছরের পর বছর পরিকল্পনা, অগণিত নিদ্রাহীন রাত, নিউইয়র্ক এবং হিউস্টনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সাথে দেন-দরবার, মেয়রের কার্যালয়ের বাইরে ঘন্টার পর ঘন্টা অতিবাহিত করা, একাধিক আইনজীবীর সাথে পরামর্শ, অবশেষে তা ফলপ্রসূ হয়েছে। এই অলাভজনক সংস্থাটি বাংলাদেশের হাজার হাজার সুবিধাবঞ্চিত নারী ও হিজড়া জনগণের সাথে কাজ ও তাদের ক্ষমতায়নের লক্ষ্যে একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চায়। কিসমা উল্লেখ করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি হিজড়া সম্প্রদায়ের ভোটাধিকার প্রদান করেছেন। এখন সময় এসেছে যে, তারা তাদের অন্যান্য অধিকারও পাবে।
কিসমা বলেন, আমি কলিন কাউন্টিতে একটি ‘স্টুডেন্টস ডিমান্ড অ্যাকশন’ নামক আন্দোলনের ভাইস প্রেসিডেন্ট এবং ডালাস, টেক্সাস অ লের সুবিধাবি ত মহিলাদের ক্ষমতায়নের জন্য একটি গ্রুপকে উৎসাহিত করা সদস্য। সতের বছর বয়সে, আমি শিক্ষা প্রতিবন্ধী বাচ্চাদের সাথে কাজ করেছি। নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগ থেকে আমার চেকগুলি পুনরুদ্ধার করেছি। আমি বিগত তিন এবং আরও কয়েক বছর ধরে এখানে বাস করতাম তবে আমার হৃদয় সব সময় বাংলাদেশে চেনা লোকদের সাথে রয়েছে। আমি আশা করি ‘সকলের জন্য সমতা’ বাংলাদেশে একটি পার্থক্য আনবে। আমি আমার ফ্যাশন লাইনে কাজ শুরু করেছি, যা আমার এনজিওতে অনুমোদিত। 
তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে প্রতিটি ব্যক্তি তাদের নিজস্ব উপায়ে সুন্দর। তারা সবাই অনন্য এবং এটাই তাদের সুন্দর করে তোলে। এটি এখানে মহিলা এবং ট্রান্সজেন্ডারদের ক্ষমতায়নের জন্য। আমি ইতিমধ্যে আমার ডিজাইনগুলিতে কাজ শুরু করেছি। এছাড়াও, আমার সংস্থায় প্রথম হিজড়া কর্মীকে নিয়োগ দিয়েছি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য