Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৯ ১১:০৫

জার্মানিতে ৫ দিনব্যাপী দুর্গোৎসব

জার্মানি প্রতিনিধি:

জার্মানিতে ৫ দিনব্যাপী দুর্গোৎসব

জার্মানিতে উদযাপিত হল ৫ দিনব্যাপী দুর্গোৎসব। মঙ্গলবার জার্মানীর রাজধানী বার্লিনসহ অন্যান শহরে হিন্দু ধর্মালম্বীরা আনন্দ ও বেদনায় বিদায় দেয় দুর্গতিনাশিনী দেবী মা দুর্গাকে। 

জগতে বিরাজমান সকল অশুভ ও অসুরীয় শক্তিকে দমনে মহালয়ার দিনে হিন্দু সম্প্রদায়ের দেবী মা দুর্গা স্বর্গলোক কৈলাস ছেড়ে কন্যারুপে মর্ত্যে এসেছিলেন। তাই গত ৫টি দিন ছিল সনাতন ও হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে আনন্দের সময়। আর তাই শেষ দিনে র্অথ্যাৎ বিজয়া দশমীতে দেবীর বিদায়ে বিশ্বের অন্যান দেশের মত বিভিন্ন পূজা মণ্ডপগুলোতে ছিল ভক্তদের ভিড়।
 
চারসন্তান লক্ষী, স্বরসতী, কার্তিক ও গনেশকে নিয়ে মর্ত্যলোক ছেড়ে স্বামীগৃহে ফিরে যাওয়ার দিনে ভক্তরা মনে করেন অসুরদের দমনে দেবী দুর্গা আবার ফিরে আসবেন।

এদিকে বার্লিন হিন্দু কালচারাল সোসাইটির পূজা আয়োজক কমিটি জানান, এই প্রথমবার পূজা আয়োজন করলেও ভক্তদের ব্যাপক উৎসাহ দেখেছি। আশা করছি আগামী বছর আরো বড় পরিসরে করতে সক্ষম হবো।

এর আগে দশমীবিহিত পূজা, দর্পন বিসর্জন, আরতী ও সিদুঁর খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে দেবীভক্তরা আরো একবার জানান দিল এই উৎসব কোন বিশেষ ধর্মের নয় বরং এই উৎসব অসম্প্রদায়িক ও সম্প্রীতির।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য