শিরোনাম
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ১২:২১
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৪০

আমেরিকায় একুশে উদযাপনে নানা কর্মসূচি

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

আমেরিকায় একুশে উদযাপনে নানা কর্মসূচি

বাঙালির একুশ আজ বিশ্ববাসীর মাতৃভাষা দিবস। সে দিনটি যথাযথ মর্যাদায় উদযাপনের প্রস্তুতি সর্বত্র। জাতিসংঘ সদর দফতরেও এ উপলক্ষে কর্মসূচি থাকবে ২১ ফেব্রুয়ারি। সেখানে প্রধান অতিথি থাকবেন জাতিসংঘ সাধারণ অধিবেশনের সভাপতি তিজানি মোহাম্মদ বন্দে। এছাড়াও বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধি ও জাতিসংঘের শীর্ষস্থানীয় কর্মকর্তারা থাকবেন। 

প্রবাসীরা ২০ ফেব্রুয়ারি রাত বারটা এক মিনিটেই শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন। তার কয়েক ঘণ্টা আগে থেকেই শুরু হবে বাংলা ভাষার জন্যে রক্তদানের ইতিহাস সম্পর্কিত আলোচনা, সঙ্গীতানুষ্ঠান, নৃত্য-নাট্য, আবৃত্তি এবং ছোট্টমণিদের বিভিন্ন প্রতিযোগিতা।

ফ্লাশিংয়ে অবস্থিত কুইন্স পাবলিক লাইব্রেরীর সহায়তায় নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের উদ্যোগে ২১ ফেব্রুয়ারি শুক্রবার অপরাহ্ন ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত শহীদ দিবসের আলোকে অনুষ্ঠান হবে ৪১-১৭ মেইন স্ট্রিট, ফ্লাশিং, এনওয়াই১১৩৭৫ এ অবস্থিত পাবলিক লাইব্রেরীর মিলনায়তনে। সেখানে অংশ নেবে বাংলাদেশ, চীন, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের শিল্পীরা। 

শহীদ দিবস উপলক্ষে প্রতিবছরের মত এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে ‘সম্মিলিত মহান একুশে উদযাপন’ কর্মসূচির আওতায় ১৬ ফেব্রুয়ারি রবিবার সকাল ১১টা থেকে শিশু-কিশোরদের মেধা প্রতিযোগিতা হবে। বাংলা লিখন, কবিতা আবৃত্তি, শহীদ মিনার আঁকা, জাতীয় স্মৃতিসৌধ ও জাতীয় পতাকা আঁকার প্রতিযোগিতাও থাকবে বয়সভিত্তিক বিভিন্ন গ্রুপে। এছাড়াও থাকবে মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অঙ্কন, বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক রচনা প্রতিযোগিতা। উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা হবে ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধুর বক্তৃতা আলোকে। সবকিছু অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসে পিএস ৬৯ এর মিলনায়তনে। 

২০ ফেব্রুয়ারি বিকেল ৫টা থেকে মধ্যরাত পর্যন্ত একুশের অনুষ্ঠান হবে কুইন্স প্যালেসে। সেখানে অংশ নেবে উদীচী,বিপা, সুরছন্দ শিল্পী গোষ্ঠি, বাফা, বহ্নিশিখা সঙ্গীত নিকেতন, সঙ্গীত পরিষদসহ ৪৩টি সংগঠনের শিল্পীরা। 

বাংলাদেশ সোসাইটির উদ্যোগেও জ্যাকসন হাইটস সংলগ্ন উডসাইডে গুলশান টেরেসে শহীদ মিনার নির্মাণ করা হবে একুশের প্রথম প্রহরে। এর কয়েক ঘণ্টা আগে থেকেই প্রবাসের সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী-আঞ্চলিক ও রাজনৈতিক ৫৩টি সংগঠনের অংশগ্রহণে একুশেভিত্তিক আলোচনা ছাড়াও কবিতা আবৃত্তি, ছোট্টমণিদের অংশগ্রহনে বিভিন্ন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। 

জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় অস্থায়ী শহীদ মিনারে জেবিবিএসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। 
জ্যামাইকা, ব্রঙ্কস, ব্রুকলীনেও শহীদ মিনার হবে এবং সামাজিক-সাংস্কৃতিক-আঞ্চলিক-পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। 

রাজনৈতিক দলগুলোও অংশ নেবে এসব কর্মসূচিতে। নিউজার্সি, পেনসিলভেনিয়া, ওয়াশিংটন মেট্র এলাকা, বস্টন, মিশিগান, শিকাগো, টেক্সাস, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, নিউঅর্লিন্স, আরিজোনা, মিনেসোটা, সিয়াটল, নেভাদা, কানেকটিকাট, ওহাইয়ো, ক্যানসাস প্রভৃতি স্থানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য