শিরোনাম
প্রকাশ : ১৩ মে, ২০২১ ১৯:২১
প্রিন্ট করুন printer

ফ্রান্সে ঈদুল ফিতর উদযাপিত

ফ্রান্স প্রতিনিধি

ফ্রান্সে ঈদুল ফিতর উদযাপিত
Google News

ফ্রান্সের স্থানীয় মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় রেখে বিপুল উৎসাহ-উদ্দীপনায় ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হলো মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর।  

গত মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়, তাই বৃহস্পতিবার  সংযুক্ত আরব আমিরাত ,সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো,অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর,ইতালী,ফ্রান্সসহ ইউরোপের মুসলিম বসবাসকারী প্রায় সব দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। একমাস সিয়াম সাধনার পর মুসলমানদের জন্য মহা আনন্দের দিন এটি।     

ঈদ উপলক্ষে ফ্রান্সে বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার-ইস্তায় ৭টি জামাত, ওভারভিলিয়েস্হ বাংলাদেশ জামে মসজিদে সকাল ৬টা ৩০ মিনিট থেকে দুপুর ১২.৩০পর্যন্ত বেশ কয়েকটি জামাত, গ্রান্ড মস্ক দূ পন্তায় দুইটি জামাত, পন্তা তুর্কি মসজিদে চারটি জামাত এবং জাতীয় মসজিদ গ্রান্ড মস্ক দূ প্যারিসে সকালে ২টি জামাত অনুষ্ঠিত হয়েছে। 

ফজরের নামাজের পরপরই ঈদের জামাতে অংশ নিতে স্থানীয় মসজিদগুলোতে জড়ো হন বিভিন্ন দেশের নাগরিক, প্রবাসী বাংলাদেশিসহ সকল দেশের ধর্মপ্রাণ মুসল্লীরা। ঈদের জামাতে সামাজিক দূরত্ব বজায় রেখে,  মাস্ক,  গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গেছে।

নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনাভাইরাসের প্রতিরোধে দোয়া করা হয়। নামাজ শেষে  দেশে থাকা স্বজনদের কথা মনে করে আবেগ আপ্লুত হয়ে পড়েন প্রবাসী বাংলাদেশিরা ।

রাজধানী প্যারিস ছাড়াও ফ্রান্সের অন্যান্য প্রধান শহর তুলুজ, মার্সেই, লিলসহ বেশ কয়েকটি শহরেও বাংলাদেশি প্রবাসীর উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপন করেছে ।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর