১৫ আগস্ট, ২০২২ ১২:৩৮

নির্মল পরিবেশে নিরাপদ জীবনের প্রত্যাশায় নিউইয়র্কে ‘গ্রিন টাচ’র র‌্যালি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নির্মল পরিবেশে নিরাপদ জীবনের প্রত্যাশায় নিউইয়র্কে ‘গ্রিন টাচ’র র‌্যালি

পরিবেশ দূষণমুক্ত রাখার অঙ্গীকারে গ্রিন টাচের র‌্যালি। ছবি: বাংলাদেশ প্রতিদিন

বাস-সাবওয়ে এবং চলতি পথে নিরাপত্তা, রাস্তা-ঘাটকে ময়লা-আবর্জনা মুক্ত রাখার অভিপ্রায়ে জনসচেতনতা সৃষ্টির ব্যতিক্রমধর্মী একটি কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে নিউইয়র্কের ‘গ্রিন টাচ’নামক একটি সংগঠন। 

১৪ আগস্ট দুপুরে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ‘আসুন সকলে মিলে পরিষ্কার করি, দূষণমুক্ত রাখি’ স্লোগানে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা এক র‌্যালিতে মিলিত হন। সাথে ছিল ময়লা-আবর্জনা পরিষ্কারের জন্য প্রয়োজনীয় উপকরণ। হাতে থাকা প্লেকার্ডে লেখা ছিল ‘আমরা রাস্তা পার হওয়ার সময় মোবাইল ব্যবহারে বিরত থাকি’, ‘আসুন রাস্তা পার হওয়ার সময় ট্রাফিক আইন মেনে চলি’ ইত্যাদি।

‘গ্রিন টাচের’ প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান ভিক্টর ইলাহি সমাপনী বক্তব্যে সকলকে মানবিক দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেন, আইন করে কখনওই কিছু সম্ভব হয় না হান্ড্রেড পার্সেন্ট। নিজেরা যদি সচেতন হই তাহলে সাবওয়েতে দুর্বৃত্তের ধাক্কার অসহায় শিকার হতে হবে না। ট্রাফিক আইন যদি সকলে মেনে চলি তাহলে অযথা দুর্ঘটনার ভিকটিমও হবো না। দোকান-পাট, রাস্তা-ঘাট এবং পার্কে ময়লা-আবর্জনা পরিষ্কারের জন্য সিটির কর্মচারী রয়েছেন, সাবওয়ে কিংবা চলতি পথের নিরাপত্তার দায়িত্ব পালন করছে পুলিশ, ট্রাফিক আইন লঙ্ঘন করলে জরিমানার বিধিও রয়েছে। কিন্তু কোনও কিছুই হান্ড্রেড পার্সেন্ট সুফল দিতে পারছে না। এটি সম্ভব কেবলমাত্র আমরা নাগরিকেরা যদি সচেতন হই।

জেবিবিএ’র একাংশের সভাপতি মাহাবুবুর রহমান টুকু বলেন, মানুষের সামগ্রিক কল্যাণে ‘গ্রিন টাচ’ এর সকল কর্মসূচির সাথে আমি সব সময় রয়েছি। সামনের দিনেও সর্বাত্মক সহায়তা অব্যাহত থাকবে।

র‌্যালিতে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন সংস্থাটির প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী হোসেন। শারীরিকভাবে অসুস্থ হওয়া সত্ত্বেও লাঠিতে ভর করে এসেছিলেন তিনি। 

পরিবেশ দূষণমুক্ত রাখার অঙ্গীকারে গ্রিন টাচের র‌্যালি। ছবি: বাংলাদেশ প্রতিদিন

আলী হোসেন ছাড়াও একই আহ্বান জানিয়ে কথা বলেন, ‘গ্রিন টাচ’ এর অর্থপরিচালক এ টি এম জাকির হোসেন, ইভেন্ট ডাইরেক্টর ফারজানা হক, প্রশাসনিক কর্মকর্তা ফাতেমা উদ্দিন, ভলান্টিয়ার পান্না সুলতানা, কো-অর্গানাইজার সেলিম উদ্দিন খোকন, উপদেষ্টা সৈয়দ বদরুল, মোহাম্মদ এনায়েতউদ্দিন, ভাইস প্রেসিডেন্ট ইমান মন্ডল, আব্দুল মান্নান, আব্দুল জলিল, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ টি হোসেন, পরিচালক আশেক আলী, সিনিয়র এডভাইজার মো. হানিফ মোল্লাহ, কো-অর্গানাইজার তাহমিনা বেগম প্রমুখ।

বক্তারা দীপ্ত প্রত্যয়ে অঙ্গীকার করেন, এই সিটি আমাদের, তাই সিটির পরিবেশ বসবাসের উপযোগী রাখার দায়িত্বও আমাদেরকেই নিতে হবে। প্রশাসনের ওপর দায় চাপানোর প্রবণতা থাকলে কোনকিছুই ঠিক মত চলবে না। নিজেদেরকেও দায়িত্ববান হতে হবে। 

বক্তারা বলেন, জনসচেতনতা সৃষ্টির এই কর্মসূচির অংশ হিসেবে জ্যামাইকার হিলসাইড এভিনিউতে শিগগিরই আরেকটি র‌্যালি হবে এবং পর্যায়ক্রমে তা অব্যাহত থাকবে সিটির বিভিন্ন স্থানে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর