১৫ আগস্ট, ২০২২ ১৫:৪৭

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, এক মিনিট নীরবতা পালন এবং গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন।

সোমবার (১৫ আগস্ট) স্থানীয় সময় সকাল ১০টায় হাইকমিশনের কর্মকর্তাদের নিয়ে প্রথমে জাতীয় পতাকা অর্ধনমিত করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মো. গোলাম সরোয়ার। এরপর তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে হাইকমিশনের হলরুমে দূতালয় প্রধান রুহুল আমিনের সঞ্চালনায় এবং হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সভাপতিত্বে ১৫ই আগস্টের শহীদদের স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে জাতির জনক ১৫ আগস্টের শহীদ, মুক্তিযোদ্ধা এবং দেশ ও জাতির কল্যাণ এবং সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। আলোচনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রীর বাণী পাঠ ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

হাইকমিশনার জাতীয় শোক দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বলেন, ‘১৫ আগস্ট বাঙালি জাতির ইতিহাসে মর্মান্তিক ও বেদনাদায়ক ঘটনা এবং কলঙ্কময় দিন। জাতির পিতা সারাটা জীবন জেল, জুলুম ও অত্যাচার উপেক্ষা করে তার অসাধারণ অসামান্য বীরোচিত নেতৃত্বগুণে বিশ্বদরবারে বাংলাদেশ নামক একটি স্বাধীন জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে বিনির্মাণে তার বুদ্ধিদীপ্ত সংগ্রামমুখর জীবনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে যাবতীয় প্রতিকূলতা সত্ত্বেও সামনের দিকে এগিয়ে নিয়ে গেছেন। বহির্বিশ্বে স্বাধীন বাংলাদেশকে নিরপেক্ষ, শান্তিকামী ও উন্নয়নমুখী দেশ হিসেবে প্রতিষ্ঠিত করেছেন’।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন হাইকমিশনের দূতাবাসের মিনিস্টার (শ্রম) নাজমুস সাদাত সেলিম, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর (বাণিজ্যিক) মো. রাজিবুল আহসান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মিয়া মোহাম্মদ কিয়াম উদ্দিন, এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (রাজনৈতিক) রেহেনা পারভীন।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সিলর কনস্যুলার জি এম রাসেল রানা, প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মোস্তাক আহমেদ (জি), এনপিপি, পিএসসি, কাউন্সেলর (শ্রম) মো. জহিরুল ইসলাম, এবং দূতাবাসের প্রথম সচিব (শ্রম) এ এস এম জাহিদুর রহমান, দ্বিতীয় সচিব (শ্রম) সুমন চন্দ্র দাসসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়াও দূতাবাসের ফেসবুক পেজে লাইভ প্রচার করে প্রবাসীদের অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়।

অনুষ্ঠানে কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার সভাপতি মকবুল হোসেন মকুল, সহ-সভাপতি কামরুজ্জামান কামাল, কাইয়ুম সরকার, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, আকতার হোসেন, মনিরুজ্জামান মনির, মামুন-উর-রশিদ, জালাল উদ্দিন সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ বাদল, মো. হুমায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, নুর মোহাম্মদ ভূঁইয়া প্রমুখ।


বিডি প্রতিদিন/ফারজানা 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর