২৮ জানুয়ারি, ২০২৩ ১৮:০২

কৃষিবিদ অস্ট্রেলিয়ার বার্ষিক পুনর্মিলনী ও বনভোজন

নাইম আবদুল্লাহ

কৃষিবিদ অস্ট্রেলিয়ার বার্ষিক পুনর্মিলনী ও বনভোজন

কৃষিবিদ অস্ট্রেলিয়ার বার্ষিক পুনর্মিলনী ও বনভোজন

বাংলাদেশি বংশোদ্ভূত কৃষি শিক্ষায় ডিগ্রি প্রাপ্তদের সংগঠন কৃষিবিদ অস্ট্রেলিয়া দীর্ঘ ৩৭ বছর ধরে অস্ট্রেলিয়াতে কার্যক্রম পরিচালনা করে আসছে। এটি অস্ট্রেলিয়ার বাঙালিদের সবচেয়ে বড় সংগঠনগুলোর মধ্যে একটি। তাদের প্রকাশিত বইয়ের সূত্র মতে সারা অস্ট্রেলিয়ায় কৃষিবিদ পরিবারের সংখ্যা ৬৭১টি। তার মধ্যে সিডনি ও রাজ্যের বিভিন্ন স্থানেই বসবাস করে ৩১২টি পরিবার।

শনিবার প্রতি বছরের ধারাবাহিকতায় এবার সিডনির এবাটসবের প্লাউ ও হ্যারো পার্কে অনুষ্ঠিত হয়েছে বার্ষিক পুনর্মিলনী ও বনভোজন-২০২২। কোভিড মহামারির কারণে গত দুবছর এই বনভোজনের আয়োজন করা সম্ভব হয়নি। যে কারণে এ বছর সর্বাধিক সংখ্যক কৃষিবিদ সদস্য এই পুনর্মিলনীতে অংশগ্রহণ করেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিশনের প্রাতিষ্ঠানিক রূপদানের রূপকার ও সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ও সভাপতি বাহাউদ্দিন নাসিম ও তার পরিবার।

প্রতিবছরের মতো এবারেও সভাপতি মনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক জাহেরুল ইসলামের নেতৃত্বে বনভোজন একটি সার্থক মিলন মেলায় পরিণত হয়েছিল। সহ-সভাপতি জিয়াউল হক বাবলুর ঐকান্তিক প্রচেষ্টায় ও নিরলস পরিশ্রমে প্রতি বছরের মতো যথারীতি অস্ট্রেলিয়া কৃষিবিদদের অবস্থান ও ফোন নম্বারসহ একটি বুকলেট ‘ঠিকানা’ প্রকাশিত হয়।

দিনব্যাপী এই কর্মসূচিতে আগত কৃষিবিদ, তাদের পরিবার ও ছেলে মেয়রা বিভিন্ন ক্রীড়ায় অংশগ্রহণ করে। বিজয়ীদের সবাইকে পুরস্কৃত করা হয়। ইতিপূর্বে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত ইনডোর স্পোর্টস প্রতিযোগিতার বিজয়ীদেরও পুরস্কৃত করা হয়। বিজয়ীদের পুরস্কার প্রদান করেন বাহাউদ্দিন নাসিম ও তার স্ত্রী ডা. সুলতানা শামীমা চৌধুরী। দিনের শেষভাগে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ফারিয়া আহমেদ। সভাপতি মনোয়ার হোসেন সবাইকে ধন্যবাদ জানিয়ে বনভোজন ২০২২-এর সমাপ্তি ঘোষণা করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর