৯ জুন, ২০২৩ ১০:৩৯

নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির সভায় সম্প্রীতির জয়গান

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির সভায় সম্প্রীতির জয়গান

আড়াই শতাধিক সদস্যের উপস্থিতিতে বাংলাদেশ সোসাইটির বিশেষ সাধারণ সভায় কম্যুনিটির প্রাণের মেলা বসেছিল। নবীন-প্রবীণের প্রাণবন্ত উপস্থিতিতে এবং মুক্ত আলোচনার মধ্যদিয়ে সোসাইটির গঠনতন্ত্রের কিছু বিধি পরিবর্তন করা হয়েছে। 

এর অন্যতম হচ্ছে বোর্ড অব ট্রাস্টির সদস্যরা নির্বাচন কমিশনের সদস্য হতে পারবেন না এবং কোন প্যানেলের প্রচারাভিযানেও অংশ নিতে পারবেন না। বোর্ড অব ট্রাস্টির মেয়াদ কমিয়ে দু’বছর করা হয়েছে। আজীবন সদস্য ফি ৫০০ ডলার থেকে বাড়িয়ে ৮০০ ডলার করার প্রস্তাবটি গৃহিত হয়নি। সভাপতি ও সাধারণ সম্পাদক পদে টানা দু’বছর দায়িত্ব পালনকারিরা পুনরায় তৃতীয় মেয়াদের প্রার্থী হতে পারবেন না।

বিশেষ একটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, বাংলাদেশের কোন রাজনৈতিক আয়োজনে সম্পৃক্ত হতে পারবে না বাংলাদেশ সোসাইটি। তবে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি এবং পররাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে পারবে। 

উল্লেখ্য, বহু ঘাত-প্রতিঘাত পেরিয়ে অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী বর্তমান কমিটির ৬ মাসের মধ্যে বিশেষ সাধারণ সভা আহ্বান করে নিজেদের দায়িত্ববোধের পরিচয় দিয়েছেন বলে অনেকে মন্তব্য করেছেন। 

আরও উল্লেখ্য, সোসাইটির ইতিহাসে কোন সাধারণ সভায় এবারই সর্বাধিকসংখ্যক সদস্য উপস্থিত ছিলেন। কুইন্স প্যালেসে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. রব মিয়া এবং সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী। সভা পরিচালনায় সামগ্রিক সহযোগিতায় ছিলেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মহিউদ্দিন দেওয়ান, ভাইস প্রেসিডেন্ট ফারুক চৌধুরী এবং প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ। 

মঞ্চে উপবেশনকারি নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন সাবেক সভাপতি মোহাম্মদ আকতার হোসেন, প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট জামাল আহমেদ জনি, গঠনতন্ত্র সংশোধনী কমিটির চেয়ারম্যান এ কে এম ফজলে রাব্বি, আনোয়ার হোসেন, খোকন মোশারফ, আজিমুর রহমান বোরহান, মেহবুবুর রহমান বাদল প্রমুখ। 

আলোচনায় অংশ নেন গিয়াস আহমেদ, ওয়াসি চৌধুরী, আতাউর রহমান সেলিম, আবুল ফজল দিদারুল হক, বাবুল চৌধুরী, আবুল কাশেম, সাখাওয়াত বিশ্বাস, জামান তপন। বিশিষ্টজনদের মধ্যে আরও ছিলেন অ্যাডভোকেট মজিবর রহমান, বদরুল খান, রোকন হাকিম, সরাফ সরকার,রুহুল আমিন সরকার, সালামত উল্লাহ, ইঞ্জিনিয়ার মো.ফজলুল হক, হাজী মফিজুর রহমান, জাহিদ হোসেন মিন্টু, নাজমুল হাসান মানিক, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভূইয়া, তোফায়েল চৌধুরী, রফিকুল ইসলাম ডালিম, ইউসুফ জসীম, ফখরুল ইসলাম দেলোয়ার, বদরুল হক আজাদ, মীর মশিউর রহমান, রাফেল তালুকদার, বাসেত রহমান, নজরুল ইসলাম, এমদাদুল হক কামাল, আহসান হাবিব, জাহাঙ্গির সোহরাওয়ার্দি, কামাল পাশা, মাসুদুল হক সানু, জহির মোল্লাহ, আমিনুল ইসলাম প্রমুখ। 

মূল আলোচনার প্রারম্ভে করোনাসহ বিভিন্ন কারণে মৃত্যুবরণকারি বাংলাদেশ সোসাইটির কর্মকর্তাগণের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর