শিরোনাম
১৮ এপ্রিল, ২০২৪ ১৮:২৫

কুয়েতে দূতাবাস ভবন নির্মাণে জমি পেল বাংলাদেশ

অনলাইন ডেস্ক

কুয়েতে দূতাবাস ভবন নির্মাণে জমি পেল বাংলাদেশ

কুয়েতে দূতাবাস ভবন নির্মাণের জন্য বাংলাদেশকে মোট ৪ হাজার স্কয়ার মিটারের দু’টি প্লট বরাদ্দ দিয়েছে দেশটির সরকার। এতে প্রায় ৫০ বছর পর কুয়েতে নিজস্ব ভূমিতে দূতাবাস ভবন নির্মাণের জমি পেল বাংলাদেশ। 

গতকাল বুধবার কুয়েতের মুশরেফ এলাকার কূটনৈতিক অঞ্চলে এ জমি বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আশিকুজ্জামানকে বুঝিয়ে দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা।

জানা গেছে, বাংলাদেশ দূতাবাসের চ্যান্সরি ভবনের জন্য ৩ হাজার স্কয়ার মিটার এবং বাংলাদেশ হাউজের জন্য ১ হাজার স্কয়ার মিটার, মোট ৪ হাজার স্কয়ার মিটারের দু’টি প্লট বরাদ্দ করেছে কুয়েত সরকার।

এ জমির তিন দিক ঘিরে রয়েছে চীন, ফিলিস্তিন ও জাপানের দূতাবাস। পাশ ঘেঁষেই রয়েছে জাতিসংঘের একটি ভবন। 

রাষ্ট্রদূত জানান, নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে কুয়েতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করে চলেছে বাংলাদেশ দূতাবাস। এমন একটি সময়ে সুখবর পেল বাংলাদেশ। ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসকে সামনে রেখে এটি আরেকটি ঐতিহাসিক দিন কুয়েত প্রবাসী বাংলাদেশিদের জন্য।

বরাদ্দকৃত জমি ইতোমধ্যে পরিদর্শন করেছেন প্রতিরক্ষা উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মুহাম্মদ হাসান উজ-জামান এবং কাউন্সেলর ও দূতালয় প্রধান মুহাম্মদ মনিরুজ্জামানসহ দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তারা। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে জানান তারা।

প্রসঙ্গত, ১৯৭৩ সালের ৪ নভেম্বর কুয়েতের সঙ্গে বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। ১৯৭৪ সালের এপ্রিল মাসে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম শুরু হয়।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর