২২ মে, ২০২৪ ০৮:২১

মেক্সিকোর উনাম বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষের দ্বিতীয় পর্যায় উদযাপিত

অনলাইন ডেস্ক

মেক্সিকোর উনাম বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষের দ্বিতীয় পর্যায় উদযাপিত

মেক্সিকো সিটির উনাম বিশ্ববিদ্যালয়ের সিসিএইচ ভায়েহোতে (স্কুল অব সাইন্স এন্ড হিউম্যানিটিজ) প্রায় শতাধিক ছাত্রছাত্রী ও শিক্ষক নিয়ে বাংলাদেশ দূতাবাস গত ১৪ মে বাংলা নববর্ষ-১৪৩১ এর দ্বিতীয় পর্ব উদযাপন করেছে। 

এর আগে, গত ৬ মে ক্লাস্ট্রো দ্য সোর হুয়ানা বিশ্ববিদ্যালয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪৩১-এর প্রথম পর্যায় অনুষ্ঠিত হয়।

নানা আয়োজনের মাধ্যমে নববর্ষের এই অনুষ্ঠান উদযাপন করা হয়। যার মধ্যে ছিল মুখোশ চিত্রায়ন কর্মশালা, ‘ব-দ্বীপের গল্প: বাংলাদেশের ঐতিহাসিক ও সংস্কৃতি পরিভ্রমণ’ শীর্ষক একটি সম্মেলন এবং ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রা। কর্মশালায় প্রায় ৬৫ জন ছাত্রছাত্রী অংশ নেয়। পরবর্তিতে বর্ণিল মুখোশ এবং চিত্তাকর্ষক ফেস্টুনে সজ্জিত হয়ে উপস্থিত সকলে ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে।

কর্মশালা শেষে মূল অনুষ্ঠানে মেক্সিকোর স্থানীয় শিল্পীরা বৈশাখী নৃত্যের মাধ্যমে উপস্থিত সকলকে মুগ্ধ করে। সাধারণ সাংস্কৃতিক সমন্বয়ক রমি আলেহান্দ্রা গুসমান রিওনডা এবং সাংস্কৃতিক বিভাগের সমন্বয়ক কার্লোস অরতেগা রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তাদের উপস্থিত শিক্ষার্থীদের সাথে পরিচয় করিয়ে দেন এবং ক্যাম্পাসে স্বাগত জানান।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে বাংলাদেশের হাজার বছর পুরনো ঐতিহ্য, স্বাধীনতার ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, তার সাথে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং সাংস্কৃতিক ইতিহাস তুলে ধরেন। তিনি এই অনুষ্ঠান আয়োজনে সহযোগিতা প্রদানের জন্য কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বাংলাদেশের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য শিক্ষার্থীদের সাধুবাদ জানান।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর