২৭ মে, ২০২৪ ১৫:২১

কানাডায় আল্ট্রা ম্যারাথনে প্রথম প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণ

লায়লা নুসরাত, কানাডা

কানাডায় আল্ট্রা ম্যারাথনে প্রথম প্রবাসী বাংলাদেশির অংশগ্রহণ

জাহিদ হক

আল্ট্রা ম্যারাথন (৬০ কি.মি.) ক্যাটাগড়িতে প্রথম বারের মতো প্রবাসী বাংলাদেশি বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব জাহিদ হক অংশগ্রহণ করেছেন। 

কানাডায় ১৯৬৩ সাল থেকে যাত্রা শুরু করে ক্যালগেরি ম্যারাথন দৌড়, যা বর্তমানে কানাডার দীর্ঘতম এবং অন্যতম জনপ্রিয় ম্যারাথন দৌড় প্রতিযোগিতা। এ প্রতিযোগিতা সর্বশেষ ২০১৯ পর্যন্ত মোট আটবার আলবার্টা প্রদেশের 'শ্রেষ্ঠ রোড রেস' হিসেবে নির্বাচিত হয়েছে।

প্রতিযোগিতায় দুই বছরের শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ সবার বিভিন্ন দূরত্বের দৌড় কিংবা হাঁটায় অংশগ্রহণের মাধ্যমে পুরো ক্যালগেরি নগরী উৎসবমুখর হয়ে উঠে। এই প্রতিযোগিতায় বিভিন্ন দূরত্বের মধ্যে আলট্রা (৬০ কি.মি.), ফুল ( ৪২.২ কি.মি.) আর হাফ (২১.১) ম্যারাথন দৌড় সর্বাধিক জনপ্রিয়।

এবারের ম্যারাথন দৌড় প্রতিযোগিতায় ক্যালগেরিতে বসবাসরত প্রবাসীদের জন্য একটু ভিন্ন অভিজ্ঞতা ছিল। এবারের ২৬ মে অনুষ্ঠিত প্রতিযোগিতায় প্রায় ১০ হাজার জন প্রতিযোগি অংশগ্রহণ করেন। 

আল্ট্রা ম্যারাথন (৬০কি.মি.) ক্যাটাগড়িতে অল্প কয়েকজন অংশগ্রহণ করেন। তারমধ্যে প্রথম বারের মতো প্রবাসী বাংলাদেশি বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব জাহিদ হক অংশগ্রহণ করেছেন। 

নাট্য ব্যক্তিত্ব জাহিদ হক জানান, কানাডার এ এক অন্যরকম অনুভূতি। গত কয়েক বছরে আমি কানাডার টরেন্টোতে ম্যারাথন দৌড়ে, ঢাকায় বঙ্গবন্ধু ম্যারাথন এবং ক্যালগেরির এই একই ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেছিলাম। এ বছর প্রথমবারের মতো আলটি ম্যারাথনে অংশগ্রহণ করছি। একটিভ লিভিং এ অভ্যস্ত হতে এবং প্রেরণা জাগাতে ম্যারাথন দৌড়ের বিকল্প নেই।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর