শিরোনাম
প্রকাশ : রবিবার, ২১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ মার্চ, ২০২১ ২৩:৩৭

এই ম্যাচে ইতিবাচক কিছু নেই : তামিম

নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিলেন টাইগাররা। উল্টো হারতে হয়েছে ৮ উইকেটের বড় ব্যবধানে। প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ ১৩১ রানে অলআউট। প্রথম ইনিংসেই ম্যাচ থেকে ছিটকে যায় টাইগাররা। এই ম্যাচে ইতিবাচক কিছু খুঁজে পাচ্ছেন না অধিনায়ক তামিম ইকবাল-

এই ম্যাচে ইতিবাচক কিছু নেই : তামিম
অপয়া-১৩তে আউট হয়ে মাথা নিচু করে মাঠ ছাড়ছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। তাকে আউট করে আগ্রাসীভাবে উল্লাস করেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ম্যাচে ১৩১ রানে অলআউট হয় বাংলাদেশ। নিউজিল্যান্ড জিতে যায় ৮ উইকেটে। এই ছবি যেন কালকের ম্যাচে প্রতিচ্ছবি -এএফপি

এই ম্যাচে ইতিবাচক কি দেখছেন?

তামিম ইকবাল : না, সত্যি কথা বলতে কি এ ম্যাচ থেকে নেওয়ার মতো ইতিবাচক কিছু নেই।

উইকেটে ব্যাটিং করা কষ্টসাধ্য ছিল?

সকালে ব্যাটিং করা কঠিন ছিল। সিম হচ্ছিল, সুইং হচ্ছিল। কিন্তু আমার মনে হয়েছে তিন-চারটি ডিসমিসাল খুবই সফট ছিল; যা আমরা আশা করি না। আমরা আমাদের ব্যাটিং নিয়ে অনেক গর্ব করি। যতই ডিফিকাল্ট সিচুয়েশন থাকুক না কেন, ১৩০ (১৩১) রান করার মতো টিম আমাদের নয়। শট সিলেকশন ভুল ছিল বলেই ১৩০ রান করেছি। আশা করি সামনের ম্যাচগুলোয় ভুলের পুনরাবৃত্তি হবে না।

সৌম্যকে উপরে ব্যাটিং করানোর কারণ কী?

বাংলাদেশে আমরা সৌম্যকে ৭ নম্বর রোলে দেখছি। কিন্তু আজ (গতকাল) যে টিম খেলেছি যদি কম্বিনেশন খেয়াল করেন, তাহলে দেখবেন আমাদের সিক্সথ বোলার ছিল না। ব্যাক ইনজুরির কারণে রিয়াদ ভাই বল করতে পারছেন না। পুরো সিজনেই হয়তো তিনি আর বোলিং করতে পারবেন না। আমাদের সিক্সথ বোলিং অপশনই ছিল সৌম্য। ওই হিসাবে ৩ নম্বরে ব্যাটিং করার জন্য সৌম্যই সঠিক ছিল। দলের অন্যদের তুলনায় সৌম্যই ছিল বেস্ট ৩-এ খেলার। ও আগেও ৩-এ খেলেছে।

প্রস্তুতি কি কম ছিল?

আমার লাস্ট জুম প্রেস কনফারেন্সে আমি বলেছিলাম, আমি প্রস্তুতি নিয়ে কোনো দোষ দেব না। আর এটার কোনো অজুহাতও দেব না। কারণ আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয়েছে আমরা ১৪ দিন কোয়ারেন্টাইনে ছিলাম, ওখানে সাত দিন আমরা ছোট ছোট গ্রুপ করে অনুশীলন করতে পেরেছি। পাস কুইন্সটাউনে গিয়েও অনুশীলন করতে পেরেছি। সুতরাং আমার কাছে মনে হয় না প্রিপারেশনে আমাদের কোনো ঘাটতি ছিল। নিউজিল্যান্ডে গত চার বছরে আমরা দু-তিন বার এসেছি। আমরা জানি কী আশা করতে হবে, কোন ধরনের বল হবে। সো, এটা কোনো অজুহাত হতে পারে না যে আমাদের প্রিপারেশন ঠিক ছিল না। আমার কাছে মনে হয় আমাদের প্রিপারেশন যথেষ্ট ভালো ছিল।

ব্যাটসম্যানদের কি আরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল?

সত্যি বলতে কি টপ ফাইভ ব্যাটসম্যানের যে কোনো একজনের বড় স্কোর করা খুবই গুরুত্বপূর্ণ। একজন যদি ক্যারি করে তাহলে বড় স্কোর, ২৬০ থেকে ২৮০ রান করা সম্ভব। টপ ফাইভ করতে না পারলে এটা সব সময়ই কঠিন। বিশেষ করে এখানকার কন্ডিশন আমাদের চেয়ে আলাদা। আমাদের জন্য এখানে খুবই গুরুত্বপূর্ণ টপ ফাইভের যে কারও বড় রান করা।