শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ব্রুজোন এখন লাল-সবুজের কোচ

জেমি ডে’কে অব্যাহতি

ক্রীড়া প্রতিবেদক

ব্রুজোন এখন লাল-সবুজের কোচ

ইংলিশ কোচ জেমি ডে সাফ চ্যাম্পিয়নশিপের জন্য পরিকল্পনায় ব্যস্ত ছিলেন। দল নিয়ে অনুশীলনের ছক কষছিলেন। হঠাৎই তার কাছে খবর গেল সাফ চ্যাম্পিয়নশিপে নতুন কোচের অধীনে খেলবে বাংলাদেশ। বসুন্ধরা কিংসকে টানা দুবার লিগ শিরোপা উপহার দেওয়া স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের কাঁধে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে। গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ন্যাশনাল টিমস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। জেমি ডেকে তিন মাসের জন্য জাতীয় দলের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পাশাপাশি দুই মাসের জন্য (২১ সেপ্টেম্বর থেকে ১৭ নভেম্বর) দায়িত্ব দেওয়া হয়েছে অস্কার ব্রুজোনকে। জাতীয় দলে ম্যানেজার হিসেবে দায়িত্ব পেয়েছেন সত্যজিত দাশ রুপু।

নেপাল ও কিরগিজস্তানে বাংলাদেশ দলের পারফরম্যান্স এবং আরও বেশ কিছু বিষয় সামনে রেখেই এ সিদ্ধান্ত বলে জানালেন কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ। তিনি বলেন, ‘নেপাল ও কিরগিজস্তানে দলের পারফরম্যান্স পর্যালোচনা করে আমরা জেমি ডের ওপর সন্তুষ্ট নই। সব দিক বিবেচনা করে তাকে তিন মাসের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অস্কার ব্রুজোনকে দুই মাসের জন্য অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয়েছে।’ দুই মাস পর কী হবে? এমন এক প্রশ্নের জবাবে নাবিল জানান, আপাতত জেমি ডের বা নতুন কোচের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেই। তবে বাফুফে জেমি ডের ওপর আস্থা রাখতে পারছে না। দুই মাস পরই হয়তো শেষ হচ্ছে জেমি ডে অধ্যায়। ২০১৮ সালে তাকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছিল। অস্কার ব্রুজোনকে বেছে নেওয়ার ব্যাপারে কাজী নাবিল বলেন, ‘আমরা বসুন্ধরা কিংসের সঙ্গে আলোচনা করেই এ সিদ্ধান্ত নিয়েছি। গত কয়েক বছর অস্কার ভালো করেছেন। তা ছাড়া আমাদের ফুটবলারদের সম্পর্কে তার ধারণাও অনেক ভালো।’ বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগও বললেন, ‘অস্কারের সঙ্গে আমাদের প্লেয়ারদের অ্যাটাচ্মেন্ট আছে। এটা একটা বড় দিক।’

অস্কার ব্রুজোনের সামনে এখন তিন অ্যাসাইনমেন্ট। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সাফ চ্যাম্পিয়নশিপ মালদ্বীপে শুরু হবে ১ অক্টোবর। যেখানে বাংলাদেশ ও স্বাগতিক মালদ্বীপ ছাড়াও অংশ নিচ্ছে ভারত, নেপাল, শ্রীলঙ্কা। এ টুর্নামেন্ট শেষ হওয়ার পরপরই ২৫ থেকে ৩১ অক্টোবর এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাই পর্বে খেলবে বাংলাদেশ।  এখানে প্রতিপক্ষ সৌদি আরব, উজবেকিস্তান ও কুয়েত অনূর্ধ্ব-২৩। ৭ থেকে ১৭ নভেম্বর শ্রীলঙ্কায় হবে চার জাতি ফুটবল টুর্নামেন্ট। বাংলাদেশ লড়াই করবে মালদ্বীপ, শ্রীলঙ্কা ও সেশেলসের সঙ্গে। এর পরই বাফুফে নতুন কোচ নিয়োগ দেবে। এ ক্ষেত্রে মোহামেডানের ইংলিশ কোচ শন লেনের নাম শোনা যাচ্ছে।

হঠাৎ দায়িত্ব থেকে অব্যাহতি পেয়ে বিস্মিত জেমি ডে অসুস্থতায় ভুগছেন। নানা ধরনের পরীক্ষা করা হচ্ছে তার। সুস্থ হলে তিনি আপাতত ইংল্যান্ডে পরিবারের কাছে ফিরে যাবেন।

সর্বশেষ খবর