সোমবার, ১৬ মে, ২০২২ ০০:০০ টা

দুর্ঘটনায় প্রাণ হারালেন সাইমন্ডস

ক্রীড়া ডেস্ক

দুর্ঘটনায় প্রাণ হারালেন সাইমন্ডস

প্রথমে রডনি মার্শ। অস্ট্রেলিয়ার সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক মার্শ মারা যান চলতি বছরের ৪ মার্চ। একই দিন মারা যান অস্ট্রেলিয়ার আরেক কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। দুই তারকা ক্রিকেটারের বিদায়ের ধাক্কা এখনো সামলাতে পারেনি অস্ট্রেলিয়া। সেই ধাক্কা সামলানোর আগে দেশটি আরও এক ক্রিকেট তারকাকে হারিয়েছে। এবার মারা গেছেন পেশীবহুল অলরাউন্ডার এন্ড্রু সাইমন্ডস। ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়ার সদস্য সাইমন্ডস শনিবার রাতে মারা গেছেন সড়ক দুর্ঘটনায়। এবিসি নিউজ জানিয়েছে, শনিবার রাতে উত্তর কুইন্সল্যান্ডের টাউন্সভিলের কাছে দুর্ঘটনায় পড়ে সাইমন্ডসের গাড়ি। টাউন্সভিল পুলিশ বলেছে, স্থানীয় সময় রাত ১১টার পরপর এলিস রিভার ব্রিজ থেকে বাঁ দিকে যাওয়ার সময় উল্টে যায় সাইমন্ডসের গাড়ি। উদ্ধারকর্মীরা পৌঁছানোর আগেই মারা যান। তবে কেন মারা গেছেন সাইমন্ডস, এখনো সেটা জানাতে পারেনি পুলিশ। ক্রিকেট থেকে অবসর নিয়ে ৪৬ বছর বয়স্ক সাইমন্ডস পরিবার নিয়ে ওই এলাকাতেই বসবাস করছিলেন।

সাইমন্ডসের মৃত্যুতে শোকস্তব্ধ অস্ট্রেলিয়ান ক্রিকেট। আইপিএল খেলতে থাকা অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল বিশ্বাসই করতে পারছেন না সাইমন্ডসের মৃত্যু, ‘ঘুম থেকে উঠেই যা শুনলাম, সেটা বিশ্বাসই করতে পারছি না। তার পরিবার, সতীর্থরা এবং ক্রিকেট পরিবারের সবার কথা ভাবছি। আমাদের আরও এক নায়ককে হারালাম আমরা। এক সময়কার সতীর্থ ফাস্ট বোলার জেসন গিলেস্পি বলেন, ‘ঘুম থেকে উঠে ভয়ানক সংবাদ পেলাম। এমন সংবাদে পুরোপুরি বিধ্বস্ত আমি। আমরা সবাই তোমাকে মিস করব।’ আরেক সতীর্থ এডাম গিলক্রিস্ট টুইট করেছেন, ‘এটা সত্যিই বেদনাদায়ক।’ ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, ‘সাইমোর মৃত্যু, আমরা সত্য মনে হচ্ছে না।’

তার স্মরণে চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অস্ট্রেলিয়ার হয়ে খেললেও সাইমন্ডসের জন্ম ইংল্যান্ডে। ১৯৭৫ সালের ৯ জুন, ইংল্যান্ডের বার্মিংহামে জন্ম নেন তিনি। পারফরম্যান্সের বিচারে সাইমন্ডসকে খুব বড় মানের অলরাউন্ডার বলা যাবে না। কিন্তু তিনি ছিলেন কমপ্লিট একজন অলরাউন্ডার। দলের প্রয়োজনে শুধু ব্যাটিং নয়, স্পিন ও মিডিয়াম পেস বোলিংও করতেন। ছিলেন সর্বকালের অন্যতম সেরা ফিল্ডারদের একজন। ১৯৯৫ সালে মাত্র ২০ বছর বয়সে পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন সাইমন্ডস। ১১ বছর খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেট। এ সময় তিনি ২৬ টেস্ট খেলে রান করেছেন ২ সেঞ্চুরি ও ১০ হাফসেঞ্চুরিতে ১৪৬২। গড় ৪০.৬১। উইকেট ২৪টি। ১৯৮ ওয়ানডেতে ৩৯.৭৫ গড়ে রান করেছেন ৬ সেঞ্চুরি ও ৩০ হাফসেঞ্চুরিতে ৫০৮৮। উইকেট নিয়েছেন ১৩৩টি। ১৪ টি-২০ ম্যাচে রান করেন ৩৩৭ ও উইকেট ৮টি।

সর্বশেষ খবর