সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা
বসুন্ধরা কিংস আবাহনীর মর্যাদার লড়াই

কিংসের শিরোপা উৎসবের দিন

মনোয়ার হক

কিংসের শিরোপা উৎসবের দিন

অভিষেকেই হ্যাটিট্রিক চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছে বসুন্ধরা কিংস। ৭৪ বছরে প্রথম শ্রেণির ঘরোয়া ফুটবল ইতিহাসে যা অন্য ক্লাবের পক্ষে সম্ভব হয়নি। মুন্সীগঞ্জে সাইফ স্পোর্টিংকে ২-০ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে তারা। ইতিহাস গড়ে শিরোপা জয় উৎসবটা হবে তেমনি। মুন্সীগঞ্জে ম্যাচ শেষের পর চ্যাম্পিয়ন লেখা জার্সি পরে খেলোয়াড়, কোচ, সংগঠক ও সমর্থকরা আনন্দ উল্লাস করলেও উৎসবটা জম্পেস ছিল না। কিংস কর্তৃপক্ষ চেয়েছিলেন বিজয়ের ট্রফি হাতে নিয়ে নিজেদের হোম ভেন্যু কিংস অ্যারিনায় বাঁধভাঙা উৎসবে মাতবে। বসুন্ধরা যেমন চ্যাম্পিয়ন অন্যদিকে ঢাকা আবাহনীরও রানার্সআপ নিশ্চিত হয়ে যায়। তাই হার জিতে কোনো প্রভাব পড়বে না। তবে মর্যাদার লড়াই বলে এ ম্যাচের গুরুত্ব ছিল ঠিকই। ট্রফি বিতরণের জন্য কিংস বাফুফের কাছে চিঠি পাঠিয়েছিল। কিন্তু রাজি হয়নি। ট্রফি দেওয়া হবে লিগের শেষ ম্যাচে।

বসুন্ধরা ক্রীড়া কমপ্লেক্স এশিয়ার অন্যতম সেরা কমপ্লেক্স। যদিও নির্মাণ কাজ এখনো পুরোপুরি সম্পন্ন হয়নি। তারপরও পরিদর্শনে এসে বিদেশিরা বলে গেছেন, এমন সৌন্দর্যময় কমপ্লেক্স এশিয়ায় খুবই কম দেখা গেছে। এবারই প্রথম এই কমপ্লেক্সে দেশসেরা ফুটবল আসর পেশাদার লিগ মাঠে গড়িয়েছে।  নামকরণ করা হয়েছে বসুন্ধরা কিংস অ্যারিনা। যা কিংস ও শেখ রাসেলের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করা হয়েছে। আজ এই ভেন্যুতে দুই জায়ান্ট কিংস ও আবাহনী লড়বে। এমন ম্যাচ নিঃসন্দেহে গুরুত্ব বাড়াবে এই ভেন্যুর। কিংস অ্যারিনায় এবার আবাহনী অ্যাওয়ে ম্যাচ লড়েছে শেখ রাসেলের বিপক্ষে। বসুন্ধরার বিপক্ষে আজ প্রথম খেলবে। প্রথম লেগে দুই দল সিলেটে মুখোমুখি হয়। যদি আজকের ম্যাচে শিরোপা নিষ্পত্তি হতো তাহলে কিংস অ্যারিনা উত্তেজনায় কাঁপতো।

ফুটবলের আকর্ষণ ও গুরুত্ব বাড়াতে কিংস চেয়েছিল ট্রফি বিতরণের উৎসবটা মনোমুগ্ধকর করে তুলতে। দেশের ফুটবলে যারা অবদান রেখেছেন তাদের আমন্ত্রণ জানিয়ে ম্যাচটি রাঙাতে। গণ্যমান্য ব্যক্তিদের আমন্ত্রণ জানাবেন। তা আর হলো কই। বাফুফে থেকে বলা হচ্ছে ট্রফি বিতরণের একটা নিয়ম আছে। তার বাইরে তো যাওয়া যায় না। যে নিয়মের কথা বলা হচ্ছে তা হলো লিগের শেষ ম্যাচে ট্রফি বিতরণ। প্রশ্ন হচ্ছে এ নিয়ম কী বাইলজে লেখা আছে। যা না মানলে এএফসি বা ফিফা চোখ রাঙাবে। আসলে এসব কিছুই নয়, গায়ের জোরে যা খুশি তাই করা। বসুন্ধরা কিংসের এ যৌক্তিক দাবি না করে বাফুফে আরেকবার প্রমাণ দিল তারা ফুটবলের ভালোর চেয়ে মন্দাটাকে গুরুত্ব দেয়।

কী হতো বসুন্ধরা আবাহনী ম্যাচে ট্রফি দিলে। নিয়মের কথা বলা হচ্ছে। বাফুফে তা কি মানছে। দিতে পারে না চ্যাম্পিয়নের প্রাইজমানি কিংবা অংশগ্রহণ মানি। তারপর নাকি ফান্ড খালি। জাতীয় দলের সাবেক ফুটবলার হাসানুজ্জামান খান বাবলু বলেন, ‘বসুন্ধরা কিংস শুধু চ্যাম্পিয়ন দল নয়। ফুটবলে প্রধান স্পন্সরতো বসুন্ধরা গ্রুপই। এই সামান্য কৃতজ্ঞতাবোধ না দেখানোটা সতিই দুঃখজনক।’

যাক বাফুফে ট্রফি দিতে রাজি না হলেও কিংস অ্যারিনায় বসুন্ধরা কিংস ঠিকই উৎসবে মাতবে। হ্যাটট্রিক শিরোপা বলে কথা। ৩১ জুলাই শেখ জামালের বিপক্ষে লিগের শেষ ম্যাচ। তবে নিজ ভেন্যু কিংস অ্যারিনায় উৎসব করে এত বড় বিজয়কে স্মরণীয় করে রাখতে চায়।

দুই দলের খতিয়ান

২০১৮-১৯ বসুন্ধরা কিংস ৩-০ আবাহনী

২০১৮-১৯ আবাহনী ০-১ বসুন্ধরা কিংস

২০২০-২১ বসুন্ধরা কিংস ৪-১ আবাহনী

২০২০-২১ আবাহনী ১-১ বসুন্ধরা কিংস

২০২১-২২ আবাহনী ২-২ বসুন্ধরা কিংস

সর্বশেষ খবর