শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ভয়ংকর এই স্পেন

ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে

স্প্যানিশরা বলে, আমাদের দলটা ঠিক ফেবারিট নয়। এর কারণ ব্যাখ্যা করতেও ভোলে না ওরা। টিকি-টাকার ফুটবল দর্শনকে এগিয়ে নেওয়ার মতো নাকি স্বপ্নসারথি নেই স্পেনের। যেমন ছিলেন জাভি-ইনিয়েস্তারা। কিন্তু বিশ্বকাপে খেলতে নেমে সম্পূর্ণ ভিন্ন এক বার্তাই দিল স্পেন। টিকি-টাকার গৌরব ফিরিয়ে আনার বার্তা। গ্যাবি, আসেনসিও, পেডরিদের পায়ে পায়ে ফুটবলের ফুল ফুটছে। ফেরান টোরেস আর ওলমোরা মনে করিয়ে দিচ্ছেন ভয়ংকর এক স্প্যানিশ আর্মাডার কথা। যে আর্মাডা প্রতিপক্ষের সব যুদ্ধ কৌশল ধ্বংস করে পৌঁছে যেতে পারে কাক্সিক্ষত গন্তব্যে!

কোস্টারিকার বিপক্ষে ৭-০ গোলের জয়ের পর স্প্যানিশদের মনে পুলক জাগছে। তাদের আশার বাতিঘরে এখন আলোর ঝলকানি। মনে মনে স্প্যানিশ আর্মাডার বিজয়গাথার কথাই হয়তো ভাবছেন তারা! ষোড়শ শতকের মধ্যভাগে সমুদ্রে স্প্যানিশ আর্মাডার ভয়ংকর রূপ দেখেছিল ইংলিশরা। দীর্ঘস্থায়ী এক যুদ্ধের সূচনা করেছিল এই আর্মাডা। কাতার বিশ্বকাপে স্পেন কীসের সূচনা করল! সোনালি ট্রফি জয়ের যুদ্ধ নয় কী!

আদ্রিয়ান স্পেনের বিখ্যাত পত্রিকা মার্কার সাংবাদিক। তিনি স্প্যানিশ টিমের ভিতরের খবর জানালেন। ‘৭-০ গোলের জয় মানেই তো সব জয় করা নয়। কোচ এনরিকে সাফ বলে দিয়েছেন, জয়ের জন্য তোমাদেরকে আরও ভালো খেলতে হবে। না হলে সামনে ভয়ংকর বিপদ অপেক্ষা করছে।’ আদ্রিয়ানের খবর ঠিকই হওয়ার কথা। লুইস এনরিকে এমন এক কোচ, যিনি খুব সহজে সন্তুষ্ট হতে জানেন না। বার্সেলোনায় তার সময়টা ছিল দারুণ। বার্সেলোনার ড্রেসিং রুমে এনরিকের এমন বার্তা থাকত মেসিদের জন্যও এবং তার মন্ত্র জপে পরের ম্যাচে আরও ভালো ফুটবল উপহার দিত বার্সেলোনা। স্পেন কি তাই করবে? তবে জার্মানদের বিপক্ষে জিতে নকআউট পর্ব নিশ্চিত করতে হলে স্পেনকে পা মাটিতেই রাখতে হবে। চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা যে এখন আরও বেশি হিংস্র হয়ে থাকবে!

জার্মানিকে হারিয়ে নিজেদের জন্য নকআউট পর্বের পথ উন্মুক্ত করে নিয়েছে জাপান। স্পেন ও কোস্টারিকার বিপক্ষে দুই ম্যাচের যে কোনো একটাতে জিতলেই হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর