শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধু ম্যারাথনে চ্যাম্পিয়ন কেনিয়ার স্ট্যানলি

ক্রীড়া প্রতিবেদক

বঙ্গবন্ধু ম্যারাথনে চ্যাম্পিয়ন কেনিয়ার স্ট্যানলি

অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩। গতকাল ভোর সাড়ে ৫টায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা থেকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করে একই রাস্তায় ফিরে ম্যারাথন শেষ হয়। ম্যারাথন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রধান উপদেষ্টা সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। ছবি : রোহেত রাজীব

অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩। গতকাল ভোর সাড়ে ৫টায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা থেকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা দিয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করে একই রাস্তায় ফিরে ম্যারাথন শেষ হয়।

ফুল ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন কেনিয়ার স্ট্যানলি কিপ্রোটিস বেট এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন ইথিওপিয়ার বাসাঙ্কি ইমোসি বিলো।

গতকাল অনুষ্ঠিত এ ম্যারাথনে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ভোর সাড়ে ৫টায় অনুষ্ঠিত হাফ এবং ফুল ম্যারাথনের উদ্বোধন করেন প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এ সময় বিশেষ অতিথি ছিলেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

ফুল ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের বাঙ্গরিয়া ভিক্রম বারাতসিন এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন নেপালের পুষ্পা ভান্ডারি।

এ ছাড়া হাফ ম্যারাথনে এলিট দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন মরক্কোর আবদিল আজিজ বাঘাজি এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন উগান্ডার রিস্পা চিরোপ।

হাফ ম্যারাথনে সাফ দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের অভিষেক পাল এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন ভারতের রেশমা দত্ত কিভেত। ফুল ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন মো. আল আমিন এবং নারী বিভাগে চ্যাম্পিয়ন হন পাপিয়া খাতুন। হাফ ম্যারাথনে বাংলাদেশি দৌড়বিদদের মধ্যে পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হন এম এলাহি সরদার এবং মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হন সুস্মিতা ঘোষ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে স্মরণীয় করে রাখতে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এ ম্যারাথন অনুষ্ঠিত হয়। এবারের বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের মূল লক্ষ্য নির্ধারণ করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে বাঙালি জাতিসত্তা, ঐতিহ্য ও সংস্কৃতিকে বহির্বিশ্বের সামনে উপস্থাপন ও যুবসমাজকে স্বাস্থ্যসম্মত জীবনধারায় উদ্বুদ্ধ করা।

এ ম্যারাথনের প্রধান পৃষ্ঠপোষকতা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধান উপদেষ্টা সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

উদ্বোধনের সময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, জাতির জনকের নামে এমন একটি আয়োজন আমাদের জন্য গর্বের। বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে এমন একটি আয়োজন সুশৃঙ্খল ও সুন্দরভাবে অনুষ্ঠিত হচ্ছে। আমি আয়োজকদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

ম্যারাথন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথনের প্রধান উপদেষ্টা সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। সমাপনী অনুষ্ঠানে তিনি বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ আয়োজন এবং দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

ফুল ম্যারাথন ও হাফ ম্যারাথন মিলে সর্বমোট ২১৬৩ জন দৌড়বিদ অংশগ্রহণ করেন। বিশ্বের বিভিন্ন দেশের দৌড়বিদরা এ ম্যারাথনে অংশ নেন।

সর্বশেষ খবর