বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

প্লে-অফের অপেক্ষায় রংপুর

ক্রীড়া প্রতিবেদক

প্লে-অফের অপেক্ষায় রংপুর

আগামীকাল ঢাকায় শুরু হচ্ছে বিপিএলের শেষ পর্ব। প্রথম দিন দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হচ্ছে রংপুর রাইডার্স ও ঢাকা ডমিনেটর্স। নাসিরের দলকে হারিয়ে এ ম্যাচেই শেষ চার নিশ্চিত করতে মরিয়া উত্তরাঞ্চলের দলটি।

 

বাংলাদেশ প্রিমিয়ার লিগ- বিপিএলের প্লে-অফের জন্য তিন দল নিশ্চিত হয়ে গেছে। ১০ ম্যাচে ৮ জয় নিয়ে সবার আগে শেষ চারে উঠে গেছে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্স। আগের ম্যাচে খুলনার বিরুদ্ধে রেকর্ড গড়ে জিতে কুমিল্লা ভিক্টোরিয়ানস প্লে-অফের টিকিট পেয়ে গেছে। আর খুলনার হারে শেষ চার নিশ্চিত হয়ে গেছে সাকিব আল হাসানের ফরচুন বরিশালেরও। এখন অপেক্ষায় রয়েছে রংপুর। আর মাত্র একটি জয় পেলেই নিশ্চিত হয়ে যাবে প্লে-অফ। তবে কাগজে কলমে এখনো ক্ষীণ একটা সম্ভাবনা আছে ঢাকা ডমিনেটর্সের।

এদিকে নিজেদের তিনটি করে ম্যাচ বাকি থাকতেই বিদায়ঘণ্টা বেজে গেছে খুলনা টাইগার্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। ৯ ম্যাচ খেলে দুই দলই জয় পেয়েছে মাত্র দুটি করে।

তবে চতুর্থ দল হিসেবে প্লে-অফে যাচ্ছে কোন দল- রংপুর রাইডার্স নাকি ঢাকা ডমিনেটর্স? ৮ ম্যাচে ৫ জয় নিয়ে পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে আছে নুরুল হাসান সোহানের রাইডার্স। গ্রুপপর্বে তাদের আরও ৪টি ম্যাচ বাকি। যেকোনো এক ম্যাচে জিতলেই নিশ্চিত হয়ে যাবে রংপুরের প্লে-অফ।

অন্যদিকে, ১০ ম্যাচে মাত্র তিন জয় নিয়ে নাসির হোসেনের দলের পয়েন্ট এখন ৬। ঢাকার সামনে কঠিন সমীকরণ। পরের দুই ম্যাচে তাদের একদিকে যেমন জিততে হবে, অন্যদিকে সব ম্যাচেই হারতে হবে রংপুরকে। তারপরও এগিয়ে থাকতে হবে নেট রানরেটের। অলৌকিক কিছু না ঘটলে তাদের প্লে-অফে যাওয়া অসম্ভব!

আগামীকাল ঢাকায় শুরু হচ্ছে বিপিএলের শেষ পর্ব। প্রথম দিন দ্বিতীয় ম্যাচেই মুখোমুখি হচ্ছে রংপুর রাইডার্স ও ঢাকা ডমিনেটর্স। নাসিরের দলকে হারিয়ে এ ম্যাচেই শেষ চার নিশ্চিত করতে মরিয়া উত্তরাঞ্চলের দলটি।

কাল জিতলে ৯ ম্যাচে রংপুরের পয়েন্ট হয়ে যাবে ১২। তখন কোয়ালিফায়ারে খেলার সম্ভাবনাও উজ্জ্বল হয়ে যাবে। বিপিএলে প্লে-অফে সুযোগ পাওয়া চার দলের মধ্যে প্রথম দুই দল খেলবে কোয়ালিফায়ার-১। ওই ম্যাচে যে দল জিতবে সে দল উঠে যাবে ফাইনালে। হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলার সুযোগ থাকছে।

বিপিএলের বাইলজ অনুযায়ী প্লে-অফে সুযোগ পাওয়া দলগুলোর মধ্যে তৃতীয় ও চতুর্থ নম্বর দল এলিমিনেটরে মুখোমুখি হবে। যে দল হারবে তাদের বিদায়ঘণ্টা বেজে যাবে। আর বিজয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ারে অংশ নেবে। প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিরুদ্ধে তারা খেলবে। দ্বিতীয় কোয়ালিফায়ারে বিজয়ী উঠে যাবে ফাইনালে।

রংপুর রাইডার্সের সামনে সুযোগ আছে সরাসরি কোয়ালিফায়ারে খেলারও। উত্তরাঞ্চলের দলটিকে প্রথম দিকে কিছু অগোছালো মনে হলেও এখন দুর্দান্ত ফর্মে। শেষ তিন ম্যাচেই তারা টানা জয় পেয়েছে। কুমিল্লা, সিলেট ও ঢাকার বিরুদ্ধে টানা জয়ে আরও উজ্জীবিত সোহানের দল।

ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই এখন অনেক শক্তিশালী রংপুর রাইডার্স। শেষ ম্যাচে ঢাকার বিরুদ্ধে দুই বিভাগেই দাপট দেখিয়েছে। প্রথমে বোলিং করে ঢাকাকে মাত্র ১৪৪ রানেই আটকে রাখে। তারপর ৫ উইকেটে জিতে যায়। অলরাউন্ড পারফর্ম করেছিলেন মেহেদি হাসান। কাল মিরপুরে আবারও সেই ঢাকার বিরুদ্ধেই মাঠে নামতে যাচ্ছে দলটি।

বিপিএলে রংপুর রাইডার্সই একমাত্র দল যারা নিজের মাঠে অনুশীলন করার সুযোগ পেয়েছে। মিরপুরের একাডেমি মাঠে অন্য দলের ক্রিকেটাররা যখন ঘড়ির কাঁটায় দৃষ্টি রেখে গাদাগাদি করে প্রাকটিস করে তখন রংপুরের ক্রিকেটাররা ইচ্ছামতো লম্বা সময় ধরে অনুশীলন করে নিজেদের প্রস্তুত করেন। মাঠে পারফরম্যান্সের ছাপও পড়ছে।

অন্যদিকে, ঢাকার সামনে এখন প্রতিটি ম্যাচই ‘ডু অর ডাই’। এখন প্রতিটি ম্যাচকে ফাইনাল ভেবে নিয়েই মাঠে নামছেন নাসিররা।

সর্বশেষ খবর